অর্থ বাণিজ্য

যেসব পণ্যের দাম নিম্নমুখী সেগুলোর দাম কমানোর উদ্যোগ নিয়েছি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী বলেছেন, যেসব পণ্যের আন্তর্জাতিক বাজারে দাম কমেছে সেগুলো যাচাই-বাছাই করে দাম কমানোর চেষ্টা করছি।

বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম কমায় দেশীয় বাজারে লিটারে ১০ টাকা কমানো হয়েছে, সেসঙ্গে পাম তেলের দাম নিম্নমুখী। আরও কিছু পণ্যের দাম নিম্নমুখী। এগুলোর দাম কমানোর উদ্যোগ নিয়েছি।

আজ রোববার (২৩ জুলাই) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশ জাপান অর্থনৈতিক সম্পর্কের আগামী ৫০ বছর শিল্পায়নের আধুনিকায়ন’ শীর্ষক এক সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম দেশীয় বাজারের সঙ্গে মূল্য যাচাই করে ট্যারিফ কমিশন। তারা যে দাম নির্ধারণের সুপারিশ করে সেভাবে বাস্তবায়ন করা হয়। কিছুদিন আগে তেলের দাম লিটারে ১০ টাকা কমানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে যেসব পণ্যের দাম কমে যায় ট্যারিফ কমিশন যেগুলো যাচাই করে দাম কমানোর সুপারিশ করে আমরা সেগুলোর দাম কমাই। তবে দেশীয় অনেক পণ্যের দাম কাঁচামরিচ, পেঁয়াজের দাম বেড়েছিল সেটা লোকাল ইস্যু। আন্তর্জাতিক বাজারের সঙ্গে দাম যাচাই করে সেগুলো কমানোর চেষ্টা করছি। সয়াবিন-পাম তেলের দাম নিম্নমুখী। আরও যেসব পণ্যের দাম নিম্নমুখী সেগুলোর দাম কমানোর উদ্যোগ নিয়েছি।

জাপান প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, তাদের সঙ্গে আমাদের দীর্ঘ ইতিহাস আছে। বড় বড় অনেক প্রকল্পে তারা বিনিয়োগ করেছে। আগামীতে আরও বড় বড় প্রকল্পে তারা বিনিয়োগ কাজ করতে চায়। বাংলাদেশের অর্থনৈতিক জোনে তারা বিনিয়োগ করতে চায়। আগামীতে তারা বাংলাদেশের সঙ্গে ব্যবসা ও উন্নয়নের পার্টনার হবে। তাদের সঙ্গে আমাদের বেশ কয়েকটি চুক্তি আছে, আরও হবে আলোচনা চলছে।

অর্থনৈতিক অংশীদারিত্ব (ইপিআই) চুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। আগামীতে দুই দেশে আমদানি রপ্তানি কীভাবে আরও ভালো করা যায় তা নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

মন্ত্রী জানান, জাপান বাংলাদেশ থেকে টেকনিক্যাল কাজ জানা আরও লোকজন নিতে চায় এবং যারা সেখানে কাজ করে বাংলাদেশ ফিরে আসবে, চাইলে বাংলাদেশের জাপানিজ কোম্পানিতে তারা কাজ করতে পারবে।

আগামী আগস্টে বাংলাদেশ ব্রিকসে যোগ দিলে জাপানের সঙ্গে বাণিজ্য চুক্তিতে কোনো প্রভাব পড়বে কি না এমন প্রশ্নে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা পররাষ্ট্রমন্ত্রী ভালো বলতে পারবে। আমরা শুধু বুঝি জাপান আমাদের ভালো বন্ধু। জাপানে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি ২ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি হয়। এই ব্যবসা আরও কীভাবে ভালো করা যায় তাই করবো।

প্যান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) আয়োজিত সেমিনারে উপস্থিত ছিলেন জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি, বাংলাদেশের শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জেট্রো বাংলাদেশ কান্ট্রি জাপানের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইয়াদি আন্দ্রো, বিডার চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button