জাতীয়

১৯৭১ এর ৫ মার্চ; কারাগার ভেঙ্গে কয়েদিরা শহীদ মিনারে বিক্ষোভ করে

১৯৭১ সালের ৫ মার্চ ।  এদিনে সারাদেশে বিক্ষোভ আরো ছড়িয়ে পরে সাধারণ জনতার মধ্যে। এ দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগার ভেঙ্গে তিনশ পঁচিশ জন কয়েদি কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এসে বিক্ষোভ করে।  কারাগারের ফটক ভাঙ্গার সময় প্রহরীর গুলিতে সাত কয়েদি মারা যান। গুলি চলে চট্টগ্রামেও।

পাশাপাশি দেশ জুড়ে চলছিল মিটিং, মিছিল ও বিক্ষোভ। সাধারণ মানুষের ওপর গুলিবর্ষণের প্রতিবাদে দেশব্যাপী পালন করা হয় সর্বাত্মক হরতাল। টঙ্গীতে গুলিবর্ষণে আহত হন ১৮ জন বিপ্লবী। যশোরেও নিহত হন এক মুক্তিকামী বাঙালি। কারাগারের ফটক ভাঙ্গার সময় প্রহরীর গুলিতে সাত কয়েদি মারা যান। গুলি চলে চট্টগ্রামেও।

তবে অত্যাচার ও নিপীড়ন উপেক্ষা করে লালদীঘি ময়দানে আয়োজন করা হয় বিশাল সমাবেশের। এদিন দুপুরে বায়তুল মোকররম মসজিদের সামনে থেকে ‘বাঁশের লাঠি তৈরী কর-পূর্ব বাংলা স্বাধীন কর’ স্লোগান নিয়ে সর্বস্তরের মানুষ বিশাল লাঠি মিছিল বের করে।

ঢাকায় এদিন ছাত্রলীগের লাঠি মিছিলে অংশ নেয় স্বত:স্ফূর্ত জনতা। একাত্মতা ঘোষণা করে ডক্টর আহমদ শরীফের নেতৃত্বে শহীদ মিনারে শপথ নেন ঢাকার লেখক-শিল্পীরা। বাঙালি উপলব্ধি করতে থাকে পাক হানাদারদের কাছ থেকে স্বাধীনতা ছিনিয়ে আনার একমাত্র পথ সশস্ত্র সংগ্রাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button