আন্তর্জাতিক

অবশেষে দীর্ঘ নির্বাসন শেষে দেশে ফিরছেন সাবেক পাক প্রধানমন্ত্রী

দীর্ঘ চার বছর পর নিজ দেশে ফিরেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

আজ শনিবার (২১ অক্টোবর) দুপুরে তাকে বহনকারী উড়োজাহাজটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে। খবর: পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জানুয়ারিতে পাকিস্তানের পরবর্তী জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, নির্বাচন উপলক্ষে নিজ দল পিএমএল-এনের নেতৃত্ব দিতে দেশে ফিরছেন তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রী।

পাকিস্তানি রাজনীতি বিশ্লেষকরা বলছেন, জামিন ইস্যুর কারণে প্রথমে লাহোরে না গিয়ে ইসলামাবাদে নামছেন নাওয়াজ। গত বৃহস্পতিবার ইসলামাবাদ হাইকোর্ট তার আগাম জামিন মঞ্জুর করেছেন। আগামী বছরের অক্টোবর পর্যন্ত তার এই জামিনের মেয়াদ রয়েছে। ফলে এ সময়ের মধ্যে তার আর গ্রেপ্তার হওয়ার ভয় নেই।

পাঞ্জাবের এক পিএমএল-এন নেতা দ্য ডনকে বলেছেন, লাহোরে পিএমএল-এন এখনো জনপ্রিয় দল, এই বার্তা দিতে নওয়াজ শরিফের স্বদেশ প্রত্যাবর্তনের বেশ গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে দলের নেতারা সফল হবেন। কেননা এর ওপর অনেক কিছু নির্ভর করছে।

তিনি বলেন, কয়েক মাস পর দেশের সাধারণ নির্বাচন। নির্বাচনের আগে তার এই স্বদেশ প্রত্যাবর্তন দলকে বহুল প্রয়োজনীয় উৎসাহ দেবে। তিনি দলীয় নির্বাচনী প্রচারণায় নেতৃত্ব দেবেন এবং চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হবেন।

নওয়াজ শরিফকে স্বাগত জানাতে এরই মধ্যে ব্যাপক আয়োজন করেছে পিএমএল-এন। আজকের লাহোরের মিনার-ই-পাকিস্তানের সমাবেশ সফল করতে গতকাল শুক্রবার ব্যস্ত সময় পার করেছেন শাহবাজ শরিফ, মরিয়ম নওয়াজ শরিফ ও হামজা শাহবাজসহ পিএমএল-এন নেতারা। এই সমাবেশে ১০ লাখ মানুষের সমাগমের আশা করছে দলটি।

উল্লেখ্য, ২০১৭ সালে শেষবার ক্ষমতাচ্যুত হন শরীফ। এরপর সাজাপ্রাপ্ত হয়ে ২০১৯ সালে লন্ডন চলে গিয়েছিলেন। আদালত তাকে চিকিৎসা সেবা নিতে সীমিত সময়ের জন্য বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button