আদালত

আদালত প্রাঙ্গণে মিছিল-সমাবেশ বন্ধে আদেশের লিখিত কপি প্রকাশ

ফারজানা আফরিন:

সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত প্রাঙ্গণে সমাবেশ ও মিছিল না করার বিষয়ে হাইকোর্টের রায় কঠোরভাবে অনুসরণ করতে আপিল বিভাগের দেয়া আদেশের লিখিত কপি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, আদালত অবমাননার আবেদনকারী, অবমাননাকারী উত্তরদাতা এবং অন্য সবাইকে নির্দেশ প্রদান করা হচ্ছে যে হাইকোর্ট বিভাগ কর্তৃক ২০০৫ সালের ২৩ মে প্রদত্ত সুয়োমোটো অর্ডারে নির্দেশিত এবং পনেরো বিএলটি (এইচসিডি) ৬৬ প্রকাশিত আদেশ অনুসরণ করবে এবং উদ্ধৃত মামলার আদেশ ও নির্দেশাবলী কঠোরভাবে মেনে চলতে হবে।

গত ৩০ আগস্ট প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ বিএনপি সমর্থিত সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদনের শুনানির দিন ঠিক করে এ আদেশ দেন। আদেশে আগামী ১৯ অক্টোবর আদালত অবমাননার আবেদনের পর শুনানির দিন ঠিক করা হয়। ওই সাতজন আইনজীবী এরইমধ্যে এই আদেশের কপি পেয়েছেন।

২০০৫ সালের ওই নির্দেশনায় ছিল, ‘আদালত প্রাঙ্গণে মাইক ব্যবহার করা যাবে না, মিছিল-মিটিং করা যাবে না। এই আদেশ অমান্য করে কোনো কাজ করলে আদালত অবমাননা হবে। অবমাননার বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সব ধরনের আদালতের কার্যক্রম থেকে সংশ্লিষ্ট ব্যক্তিরা বিরত থাকবেন।’

রায়ের সারাংশ অনুসারে আদালত প্রাঙ্গণে কোনো ঘেরাও, পিকেটিং, সমাবেশ অথবা এমন কোনো কাজ, যা বিচারকাজে বাধা প্রদান করে, তা করতে পারবে না। আদালত প্রাঙ্গণে কোনো ধরনের মিছিল-মিটিং করতে পারবে না। এ ছাড়া যারা আদালত অবমাননা করবে, তারা বাংলাদেশের কোনো আদালতে আইনজীবী হিসাবে দাঁড়াতে পারবে না। শুনানীতে অংশগ্রহণ করতে পারবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button