জাতীয়

প্রণব মুখার্জির মৃত্যুতে আওয়ামী লীগের শোক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশের শুরু থেকে তিনি সব সময়ই বাংলাদেশের মঙ্গলকামনায়, শান্তি, ও উন্নয়নের প্রতি তাঁর অঙ্গীকারের জন্য এদেশের মানুষের হৃদয়ে তিনি বিশেষ স্থান করে নিয়েছিলেন।

ড. মোমেন উল্লেখ করেন, প্রণব মুখার্জি ১৯৭৩-১৯৭৪ সালে ভারতের বাণিজ্য প্রতি মন্ত্রী থাকাকালে তার সুযোগ হয়েছিল তাঁর সংস্পর্শে আসার। ঐসময়ে তিনি ঢাকা শহরে আসলে তাঁকে নিয়ে ঢাকা শহরের বিভিন্ন স্থানে যাওয়ারও সুযোগ হয় তার। তিনি বলেন, “আমি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর আমার প্রথম সফর ছিল ভারতে। তখন আমি স্বস্ত্রীক তাঁর সরকারি বাসভবনে গিয়ে তাকে সম্মান জানাই প্রথমতঃ “ভারত রত্ন” সম্মানে ভূষিত হওয়ার জন্যে এবং দ্বিতীয়তঃ তাকে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী’ অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য মাননীয় প্রধানমনত্রীর পক্ষ থেকে বাংলাদেশ সফরে আসার অনুরোধ করলে তিনি তা সঙ্গে সংগে গ্রহণ করেন।”

ড.মোমেন মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের শোক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

শোকবার্তায় ওবায়দুল কাদের বলেন, ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু। তার মৃত্যু উপমহাদেশের রাজনীতির জন্য অপূরণীয় ক্ষতি।

এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক প্রয়াত প্রণব মুখার্জির আত্মার চির শান্তি কামনা করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র শোক

ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এক শোকবার্তায় বাণিজ্যমন্ত্রী বলেন, উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। মহান মুক্তিযুদ্ধে তাঁর অসামান্য অবদানের কথা বাঙালি জাতি চিরকাল গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা সাথে স্মরণ করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রয়াত প্রণব মুখার্জির বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button