জাতীয়ফিচার

পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে প্রয়োজন সচেতনতা আর সমন্বিত পদক্ষেপ

পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ দিবস আজ। ২০২১ সালে বাংলাদেশের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে পানিতে ডুবে মৃত্যুকে ‘নীরব মহামারি’ হিসেবে স্বীকৃতি দিয়ে প্রতি বছর ২৫ জুলাই আন্তর্জাতিকভাবে এই দিবস পালনের সিদ্ধান্ত নেয় জাতিসংঘ সাধারণ পরিষদ।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, ২০২০ সাল থেকে বিগত ৪ বছরে ৩ হাজার সাতশ’ ৭ জন পানিতে ডুবে মৃত্যু বরণ করেছে। যার মধ্যে ৮৮ দশমিক চার দুই শতাংশই শিশু।

জাতীয় ও স্থানীয় পর্যায়ের গণমাধ্যম এবং বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত পানিতে ডুবে মৃত্যুর তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে প্রতিবেদন তৈরি করে গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের (জিএইচএআই) সহযোগিতায় গণমাধ্যম উন্নয়ন ও যোগাযোগ বিষয়ক প্রতিষ্ঠান ‘সমষ্টি’।

এ মৃত্যু হার শুধু দেশেই না সারা বিশ্বেই সবচেয়ে বেশি। পৃথিবীতে পানিতে ডুবে শিশু মৃত্যুতে শীর্ষে স্থানে রয়েছে বাংলাদেশের নাম।

দেশে প্রতিদিন পানিতে ডুবে ৫০ জন মারা যায়। বয়স হিসেবে পাঁচ বছরের নিচে মারা যায় ৩০ জন করে। ভয়াবহতার এ চিত্র তুলে ধরতে বিশেষজ্ঞরা বিষয়টিকে প্রতিদিন বিদ্যালয়ের একটি ক্লাসরুম খালি হয়ে যাওয়ার সাথে তুলনা করেছেন।

কেস স্টাডি ০১:

টাঙ্গাইলের ভূঁইয়াপুর উপজেলার এক গ্রামে প্রতিমা ভট্টাচার্যের (ছদ্দনাম) পরিবার বাড়ির পাশে পুকুরে গোসল করতো। তার একমাত্র সন্তান পবন যখন মাত্র হাটতে শিখেছে তখন তাকে রেখেই পুকুরে গোসলে নামতো সবাই। একদিন সবাই যখন অন্য কাজে ছিল সেসময় ছোট্ট ছেলে খেলতে খেলতে পুকুর পারে গিয়ে বল দিয়ে খেলতে থাকে। একসময় খেলার বল টা পুকুরে পরে গেলে, সেই বল তুলতে না জেনেই মৃত্যুর দিকে পা বাড়ায় পবন। এতে ঘটনাস্থলেই প্রাণহারাই পবন। এ শোক সইতে না পেরে ভিটে মাটি ছেড়ে ভিন্ন জেলায় চলে যান প্রতিমা ভট্টাচার্যের পরিবার।

কেস স্টাডি ০২:

কনক খান, ছোট বেলায় খেলতে খেলতে বাড়ির পাশে জমিয়ে রাখা পানিতে পরে যোবন যখন যাই যাই অবস্থা তখন তাকে ভাগ্যক্রমে পানি থেকে উদ্ধার করা হয়। পানিতে পরে জ্ঞান হারালে পাড়া- প্রতিবেশীদের শুরু হয় নানান কুসংস্কার। যেমন মাথায় তুলে ঘুরানো, চাই দিয়ে ঢেকে রাখা, অবশেষে হাসপাতালে নিয়ে গেলে ভাগ্যক্রমে বেঁচে যায় কনক।

এছাড়া পানিতে ডুবা থেকে ফিরে এলেও নানান কুসংস্কারের জন্য সঠিক চিকিৎসার অভাবে অনেককেই প্রতিবন্ধী হিসেবে জীবন যাপন করছেন।

পানিতে ডুবে মৃত্যু’র কারণ কি?

পানিতে ডুবে শিশু মৃত্যু সারা বিশ্বে বাংলাদেশের শীর্ষস্থানে থাকার মূল কারণ ওয়াটার সেফটি পলিসি না থাকা। যা সারা বিশ্বেই রয়েছে। এমনকি আমাদের দেশে জাতীয় পর্যায়ে কোনো ধরনের নীতিমালা তৈরি হয়নি।

সরওয়ার ই আলম, কান্ট্রি কমিউনিকেশন ম্যানেজার, (গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর-জিএইচএআই) বলেছেন, মূলত এটি যে একটি জনস্বাস্থ্য সম্পর্কিত সমস্যা এই বিষয়ে কোনো স্বীকৃতিই ছিল না, তাই এই বিষয়ে কোন প্রতিরোধে ব্যবস্থাও ছিল না।

এমনকি ব্যক্তিগত বা পারিবারিকভাবে বা রাষ্ট্র পানিতে ডুবে মৃত্যু কে সেভাবে গুরুত্ব না দেয়ায় দিনে দিনে এটি শিশুদের জন্য নীরব ঘাতকে পরিণত হয়েছে।

তিনি জানান, শহরের চেয়ে গ্রামে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার বেশি, অধিকাংশ শিশুই বাড়ি থেকে ২০ মিটার এবং কম বয়সিরা ১০ মিটার দূরত্বের কোনো পুকুর বা জলাশয়ের মধ্যে পড়ে মারা যায়।

পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনার ৬০ শতাংশ ঘটনা সকাল নয়টা থেকে বেলা একটার মধ্যে হয়ে থাকে। কারণ এ সময় মায়েরা ব্যস্ত থাকেন গৃহস্থালি কাজে, বাবারা কাজের তাগিদে বাইরে থাকেন এবং ভাই-বোন থাকলে তারা হয়তো স্কুলে বা অন্য কাজে থাকেন।

তিনি আরো বলেন, উদ্ধার করার পর পেটের পানি বের করতে গিয়ে নানা ধরনের প্রতিবন্ধকতা তৈরি হয়, না জানার কারণে। হাসপাতালে না নিয়ে যাওয়ার কারণে যারা বেঁচে থাকে তাদের বেশিরভাগ প্রতিবন্ধী হয়ে যায়। ব্যক্তিগত পরিবার বা ফ্যামিলি বা রাষ্ট্রের সচেতনতার অভাব রয়েছে এই বিষয়ের ক্ষেত্রে।

আর এ বিষয়টিকে প্রাধাণ্য দিয়ে, উদ্ধারের পর সিপিআর দেয়ার জন্য ১০ জন প্রশিক্ষিত লোকের ব্যবস্থাসহ নানা বিষয় বিবেচনায় নিয়ে ২৭২ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

চলতি বছরের আগস্ট মাসের মধ্যে এ বিষয়ে কাজ শুরু হয়ে যাবে। জানান, দীর্ঘদিন থেকে আমরা এই বিষয়ে কাজ করে যাচ্ছি।

পরামর্শ হিসেবে তিনি বলেন, এ সমস্যার সমাধান হলো সচেতনতা বাড়ানো। সে সঙ্গে বাড়ির পাশে পুকুর থাকলে বেড়া দিতে হবে। আর বাড়ির ঝুঁকিপূর্ণ জায়গা গুলোতে যেখানে এক থেকে দুই লিটারের গর্ত থাকলেও সেগুলো সম্পূর্ণভাবে ভরাট করতে হবে।

প্রতিরোধে নেয়া নানা পদক্ষেপ:

মোহাম্মদ তারিকুল ইসলাম চৌধুরী, প্রোগ্রাম ম্যানেজার আইসিবিসি প্রকল্প। তিনি জানান, পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে সকাল ৯ টা থেকে একটা পর্যন্ত ৮ হাজার শিশু যত্ন কেন্দ্র করা হয়েছে।
আপাতত ৪৫টি জেলাতে এটি করা হচ্ছে। আশা করা হচ্ছে পর্যায়ক্রমে সারাদেশে এটি করা হবে। এতে ১ থেকে ৫ বছরের কম বয়সী শিশুরা সার্বক্ষণিক একজনের তত্ত্বাবধানে থাকবে। এতে কমে আসবে মৃত্যু হার।

এ ছাড়া ৬ থেকে ১০ বছর শিশুদের সাঁতার শেখানো হবে এবং সেখানে সবাইকে নানা প্রশিক্ষণের মাধ্যমে সচেতন করা হবে। সেই সঙ্গে পানিতে ডুবে গেলে, তাকে পানি থেকে তোলার পর কি কি করণীয় সে বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

তারিকুল ইসলাম চৌধুরী বলেন, শিশু মৃত্যু প্রতিরোধের কার্যক্রমে বেশ কিছু ঘাটতি রয়েছে কারণ বিষয়টি নতুন এবং এ কারণে এ বিষয়ে কোন কোন মন্ত্রণালয়গুলো কোন পর্যায়ে কি কি  কাজ করবে সে বিষয়ে কোনো দিক নির্দেশনা ছিল না।

সেসঙ্গে এ  বিষয়ে কাজের জন্য শুধুমাত্র একটি মন্ত্রণালয় নয়, বেশ কয়েকটি মন্ত্রণালয় যেমন স্বাস্থ্য,  নারী ও শিশু স্থানীয় সরকার মন্ত্রণালয় এগুলোকে একযোগে কাজ করার প্রয়োজন বলেও জানান মোহাম্মদ তারিকুল ইসলাম চৌধুরী।

পানিতে ডুবা প্রতিরোধ করতে যা প্রয়োজন

নিউজ নাউ বাংলার সঙ্গে আলাপকালে গণমাধ্যম উন্নয়ন ও যোগাযোগ বিষয়ক প্রতিষ্ঠান সমষ্টি’র পরিচালক মীর মাসরুর জামান বলেন, পানিতে ডুবে শিশুমৃত্যু রোধ করতে, প্রথমে সচেতনতা বাড়াতে হবে, সেটা ব্যক্তি থেকে পরিবার, সাথে সামাজিকভাবে এবং রাষ্ট্রীয়ভাবে। সঙ্গে বাড়তে বাড়াতে হবে নানা ধরনের উদ্যোগ। আর এ উদ্যোগ গুলোকে বাস্তবায়ন হচ্ছে কিনা সেই বিষয়ে নজরদারীর প্রয়োজন রয়েছে বলে জানান মীর মাসরুর জামান।

জানান, পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে সরকারি থেকে শুরু করে ব্যক্তি পর্যায়ে এবং গণমাধ্যম সকল পর্যায়ে সবারই সক্রিয় ভূমিকা প্রয়োজন।

সেসঙ্গে হাতে নেয়া কর্মকাণ্ডগুলো যেন শুধু শুধু প্রকল্পের মধ্যেই সীমাবদ্ধ না থাকে, সে বিষয়ে সচেতন থাকতে হবে বলে জানান তিনি।

বিশেষজ্ঞদের মতে, পরিবার ও কমিউনিটির মধ্যে সচেতনতা বাড়াতে পারলেই খুব সহজেই পানিতে ডুবে যাওয়া রোধ করা যায়। যেমন শিশু ও কিশোর-কিশোরীদের সাঁতারে দক্ষ করে তোলা, প্রাক-স্কুলের শিশুদের জন্য শিশু যত্ন কেন্দ্রের সুবিধা নিশ্চিত করা এবং প্রতিরোধ ব্যবস্থা জোরদার করতে জাতীয় নীতিমালা প্রণয়ন ও বিনিয়োগ এক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে।

 

নাজনীন লাকী
সিনিয়র রিপোর্টার
নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button