করোনারাজনীতি

শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা ‘অমানবিক ও মানবতাবিরোধী’: রিজভী

সরকারের প্রণোদনা নিয়ে পোশাক মালিকদের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা ‘অমানবিক ও মানবতাবিরোধী’ বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

রবিবার (৭ জুন) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, পোশাক শিল্প মালিক সংগঠন বিজেএমইএর সভাপতি জুন মাস থেকে শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছেন। ফলে পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রণোদনার পাঁচ হাজার কোটি টাকা নেয়ার পর এই ঘোষণা কোনোভাবেই মেনে নেয়া যায় না। শ্রমিকদের জীবন-জীবিকাকে আমলে না নিয়ে ছাঁটাইয়ের কথা বলা চরম অমানবিক ও মানবতাবিরোধী। তাদের এই ঘোষণায় অন্যকোনও দুরভিসন্ধি থাকতে পারে।

রিজভী বলেন, আপতকালীন ৫ হাজার কোটি টাকার প্রণোদনার বাইরে পোশাক কারখানার মালিকদের নগদ সহায়তা দেয় সরকার। এতো সুবিধা পাওয়ার পরও এই চরম দুঃসময়ে তারা হঠাৎ করেই শ্রমিক ছাটাইয়ের এই ঘোষণা দিয়ে তারা অমানবিক কাজ করেছেন।

তিনি বলেন, পোশাক কারাখানায় শ্রমিক ছাঁটাই অব্যাহত আছে। লকডাউনে শুরুর পর থেকে প্রায় ৭০ হাজার শ্রমিক ছাটাই করা হয়েছে। তাদের রুজি রোজগার বন্ধ হওয়ায় পরিবার নিয়ে মানবেতন জীবন যাপন করছে। এই সময়ে শুধু ব্যবসার কথা চিন্তা করে ছাটাই অন্যায্য।

রুহুল কবির রিজভী বলেন, মহাদুযোর্গপূর্ণ মুহুর্তেও সরকারের দুর্নীতিবাজরা দুর্নীতির চিন্তায় মগ্ন। বিশ্বব্যাংকের অর্থায়নে নেওয়া ‘করোনাভাইরাস মোকাবিলায় জরুরি সহায়তা’ প্রকল্পটির আওতায় এক লাখ সেফটি গগলস (প্লাস্টিকের চশমা), একলাখ ৭ হাজার পিপিই, ৭৬ হাজার ৬‘শ জোড়া বুট জুতা কেনার উদ্যোগ নিয়েছে সরকার। যার মূল্য ধরা হয়েছে বাজারমূল্যের চেয়ে অনেকগুন বেশি।

‘পত্র-পত্রিকার সংবাদ এসেছে যে, ৫‘শ থেকে ১০০০ হাজার টাকা মূল্যের প্রতিটি গগলসের মূল্য ধরা হয়েছে ৫ হাজার টাকায়। প্রতিটি পিপিই‘র বাজারমূল্য হচ্ছে ১ হাজার থেকে ২ হাজার টাকা যা প্রকল্পে ধরা হয়েছে ৪ হাজার ৭শ টাকা, বুট জুতার দাম ৩‘শ থেকে ৫‘শ টাকা যা প্রকল্পে ধরা হয়েছে ১ হাজার ৫‘শ টাকা। মহামারীর এই দুর্দিনেও সাগরচুরির মহাউল্লাহে মেতে উঠেছে তারা’- যোগ করেন তিনি।

বিশ্বব্যাংকের অর্থায়নে করোনা মোকাবিলার প্রকল্পে স্বাস্থ্য সরঞ্জামাদির কেনা চেয়ে সফটওয়্যার, ও্য়েবসাইট উন্নয়ন, ডাটাবেজ তৈরি, সেমিনার অনুষ্ঠান, যানবাহনসহ পরামর্শখাতে ব্যয় বেশি ধরা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

রিজভী বলেন, ‘সরকার ভেন্টিলেটর আমদানির পরিকল্পনা নিলেও এখনো কেনার কার্যাদেশ দেয়নি। আমদানির আগেই সেখানে দুর্ণীতির কালো থাবা বিস্তার করেছে। ভেন্টিলেটার ক্রয়ের সঙ্গে খোদ স্বাস্থ্যমন্ত্রীর ছেলে জড়িত থাকার ইঙ্গিত দিয়েছে গনমাধ্যম। খবরে বলা হচ্ছে, দুর্নীতির কারণে এই কার্যাদেশ দিতে দেরি হচ্ছে।’

রিজভী বলেন, দেশের গণমাধ্যমের প্রকাশিত খবরে দেখা যায়, করোনা মৃত্যুর চেয়ে করোনা উপসর্গ নিয়ে মানুষের মৃত্যুর সংখ্যা দ্বিগুন। মৃত্যুর পর কারো পরীক্ষা করার সুযোগ পাওয়া গেলে জানা যাচ্ছে, ‘করোনা পজেটিভ’। তবে এসব খবরে সরকারের ভ্রুক্ষেপ নেই।বরং সরকারের প্রধানমন্ত্রী এসব খবর থোড়াই কেয়ার করছেন। তিনি এখন বিদেশের পত্রিকায় নিজেই নিজের সাফাই গেয়ে আর্টিক্যাল লিখছেন, নিজের সাফল্য প্রচার করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button