আন্তর্জাতিক

মের্কেলকে হিটলারের সঙ্গে তুলনা, মাল্টার রাষ্ট্রদূতের পদত্যাগ

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলকে নাৎসি স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করে তীব্র সমালোচনার মুখে পড়া ফিনল্যান্ডে মাল্টার রাষ্ট্রদূত পদত্যাগ করেছেন। রবিবার (১০ মে) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় টেবোনার পদত্যাগের খবর দেয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্র শক্তির ইউরোপ বিজয়ের ৭৫তম বার্ষিকী উপলক্ষে টেবোনা শুক্রবার (৮ মে) তার ফেইসবুক পেইজে মের্কেলের সমালোচনা করে ওই পোস্ট লিখেছিলেন।

মাল্টার পররাষ্ট্র মন্ত্রণালয় এক ইমেইল বিবৃতিতে মাইকেল জেমিট টেবোনার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে। খবর বার্তা সংস্থা রয়টার্স।

জেমিট টেবোনা ফেসবুকে লিখেছিলেন, “৭৫ বছর আগে আমরা হিটলারকে থামিয়েছিলাম। কিন্তু আঙ্গেলা মের্কেলকে কে থামাবে? তিনি হিটলারের স্বপ্নই পূরণ করছেন। ইউরোপকে নিয়ন্ত্রণ করতে চাইছেন।” যদিও টেবোনার পেইজ থেকে পরে ওই পোস্টটি সরিয়ে ফেলা হয়েছে।

এ ঘটনার জন্য জার্মানির কাছে ক্ষমা চাওয়া হবে বলে মাল্টার পররাষ্ট্র মন্ত্রী এভারিস্ট বার্টোলো জানিয়েছেন।

টাইমস অব মাল্টাকে তিনি বলেছেন, টেবোনার পোস্টের বিষয়টি জানতে পারার সঙ্গে সঙ্গেই তিনি রাষ্ট্রদূতকে সেটি সরিয়ে ফেলার নির্দেশনা দেন।

মাল্টার পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, “রাষ্ট্রদূতের পদত্যাগপত্র তাৎক্ষণিকভাবে গ্রহণ করেছেন পররাষ্ট্র মন্ত্রী এভারিস্ট বার্টোলো। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলকে নিয়ে রাষ্ট্রদূতের করা মন্তব্য যে মাল্টা ও জার্মানির বন্ধুত্ব এবং পারস্পরিক সম্পর্ককে প্রতিনিধিত্ব করে না সে বিষয়েও জোর দিয়েছেন তিনি।”

ফেইসবুকে পোস্ট এবং এর সূত্র ধরে পদত্যাগ প্রসঙ্গে ২০১৪ সালে ফিনল্যান্ডে মাল্টার রাষ্ট্রদূত হিসেবে নিয়োগে পাওয়া টেবোনার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button