জাতীয়

বিজ্ঞপ্তি বাতিল করে জাতির কাছে ক্ষমা চাইলেন জনস্বাস্থ্য পরিচালক

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিম, ড্রেস কোড নির্ধারণ করে প্রকাশ করা বিজ্ঞপ্তি প্রত্যাহার করেছেন ।

সেইসঙ্গে নারীদের হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরা ও পুরুষদের টাকনুর ওপরে কাপড় পরার বিজ্ঞপ্তি দেয়ার বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

বৃহস্পতিবার রাতে তিনি গণমাধ্যমকে বলেন, ‘আমি এ নির্দেশনাটি সবার জন্য দিইনি। শুধু মুসলিম নারী-পুরুষদের জন্য দিয়েছিলাম। ধর্ম একটা ব্যক্তিগত বিষয়। এটা চাপিয়ে দেয়া নয়। এটা তার জ্ঞানগর্ভে একটু নাড়া দেয়া।’

ডা. মুহাম্মদ আবদুর রহিম বলেন, ‘মুসলমানরা জানেন, টাকনুর নিচে কাপড় পরলে কী হয়। এটা তো আমি ফেসবুকে দেইনি। এটা আমি দিয়েছি আমার ইন্সটিটিউটে, আমার স্টাফরা যাতে কবিরা গুনাহ থেকে বাঁচে। গত কয়েকদিন ধরে ধর্ষণের ঘটনা বিভিন্ন প্রচারমাধ্যমে দেখে আমি খুবই বিস্মিত। ধর্ষণে কবিরা গুনাহ হয়। আমি চিন্তা করলাম, আমাদের জন্য কত সহজ যে আমরা কবিরা গুনাহ এড়িয়ে যেতে পারি। টাকনুর ওপরে পুরুষ কাপড় পরবে আর নারী টাকনুর নিচে কাপড় পরবে।’

এদিকে, অফিস চলাকালীন কর্মকর্তা-কর্মচারীদের ‘পর্দা মেনে চলার নিদের্শনা’ দেয়া জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক মোহাম্মদ আবদুর রহিমকে শোকজ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক অফিস নোটিশে তাকে এ শোকজ করা হয়।

নোটিশে বলা হয়, আপনি জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক একটি পত্রে অফিস চলাকালীন মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হল- মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। বিজ্ঞপ্তিটি আপনি কোন বিধিবলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করেছেন তার স্পষ্টকরণ ও ব্যাখ্যা আগামী ৩ কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।

এর আগে গত বুধবার (২৮ অক্টোবর) অফিস চলাকালীন কর্মকর্তা-কর্মচারীদের ‘ড্রেস কোড’ নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেন ডা. মুহাম্মদ আবদুর রহিম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button