আন্তর্জাতিক

বড়দিনের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর বেনির একটি রেস্তোরাঁয় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। শনিবার এ হামলার সময় রেস্তোরাঁটির ভেতরে বড়দিন উদযাপন চলছিলো।

হামলাকারী রেস্তোরাঁয় ঢুকতে চাইলে পুলিশ বাধা দেয়। পুলিশি বাধার মুখেই তাৎক্ষণিকভাবে তিনি রেস্তোরাঁর প্রবেশপথেই নিজেকে উড়িয়ে দেন। এতে আরও অন্তত ৫ জনের মৃত্যু হয়। হামলায় আহত হয়েছে আরও অন্তত ১৩ জন। [ বিবিসি ]।

প্রাণঘাতী এই হামলার জন্য কর্মকর্তারা মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেসকে (এডিএফ) দায় দিচ্ছেন। তবে কোনো গোষ্ঠীই এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি।

দুই প্রত্যক্ষদর্শী ফ্রান্সভিত্তিক একটি বার্তা সংস্থাকে জানান, আত্মঘাতী বোমা হামলাকারী যখন নিজেকে উড়িয়ে দেন, তখন ইন বক্স রেস্তোরাঁয় ৩০ জনের বেশি লোক বড়দিন উদযাপন করছিলেন। হামলার সময় রেস্তোরাঁটির ভেতর স্থানীয় কর্মকর্তাদের পাশাপাশি একাধিক শিশুও ছিল।

স্থানীয় এক রেডিওর উপস্থাপক নিকোলাস একিলা বলেছেন “আমি সেখানে বসে ছিলাম। একটি মোটরবাইক পার্ক করা ছিল, হঠাৎই সেটি শূন্যে উঠে গেল আর তারপর কানফাটা আওয়াজ।”

বিস্ফোরণের পর ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে জরুরি অবস্থার জন্য দায়িত্বপ্রাপ্ত সামরিক কর্মকর্তা শহরটির সব বাসিন্দাকে নিজেদের নিরাপত্তার স্বার্থে ঘরে ফিরে যেতে আহ্বান জানান।

সাম্প্রতিক মাসগুলোতে বেনিতে জঙ্গি ও সেনাবাহিনীর মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এডিএফের একের পর এক বর্বর হামলা থামাতে নভেম্বরে ডিআর কঙ্গো ও উগান্ডার বাহিনী জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে যৌথ অভিযানে নামে। চলতি বছরের মার্চে যুক্তরাষ্ট্রও আইএসঘনিষ্ঠ এই গোষ্ঠীকে তাদের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করে।

উগান্ডার কর্তৃপক্ষ বলছে, এডিএফ তাদের রাজধানী কামপালাসহ দেশের অনেক অঞ্চলে একাধিক হামলার জন্য দায়ী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button