খেলা

পাকিস্তানকে হারানোর রাতে ভারতের যত রেকর্ড

এশিয়া কাপের গ্রুপপর্বে ভারত-পাকিস্তানের খেলাটি ছিল যেন ভারত রেকর্ড গোড়ার দিন।

বিরাট কোহলি ও লোকেশ রাহুল দুজনেই করেছেন অনবদ্য সেঞ্চুরি। ২২৮ রানের রেকর্ড জয় মিলিয়ে ম্যাচটিতে ভারত আরও পাঁচটি কীর্তি গড়েছে।

দ্রুততম ১৩ হাজার রান: দ্রুততম ব্যাটার হিসাবে ওয়ানডে ক্রিকেটে ১৩ হাজার রান করেছেন কোহলি। স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকার এই মাইলফলকে পৌঁছেছিলেন ৩২১ ইনিংসে। কোহলি সেই রেকর্ড ভাঙলেন ২৬৭ ইনিংসে। এছাড়ার তিনশ’র বেশি ম্যাচ খেলা রিকি পন্টিং, মাহেলা জয়াবর্ধনে ও সনাৎ জয়সুরিয়া- এই তিন ক্রিকেটার ১৩ হাজারি ক্লাবে প্রবেশ করেছিলেন।

পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ রানের জুটি: ম্যাচটিতে আগে ব্যাট করা ভারতের তৃতীয় উইকেটে ২৩৩ রানের জুটি গড়েন কোহলি এবং রাহুল। দুজনের অবিচ্ছিন্ন এই জুটির সংগ্রহ এশিয়া কাপে সর্বোচ্চ। এছাড়া ভারত-পাকিস্তান ম্যাচে রেকর্ড রানের জুটিও এটি। এর আগে ১৯৯৬ সালে ভারতের হয়ে নভজিত সিং সিন্ধু ও শচীন শারজাহতে ২৩১ রানের জুটি গড়েছিলেন। অন্যদিকে, ২০১২ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ এবং নাসিম জামশেদ ২২৪ রানের জুটি গড়েছিলেন।

তবে ১৯৯৯ বিশ্বকাপে ভারতের হয়ে আরও বড় রানের জুটি আছে তৃতীয় উইকেটে। বর্তমান ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় ও শচীন জুটি কেনিয়ার বিপক্ষে করেছিল ২৩৭ রান।

পাকিস্তানের বিপক্ষে যৌথভাবে ভারতের দলীয় সর্বোচ্চ রান: কোহলি-রাহুলের জোড়া সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে এদিন ওয়ানডে সর্বোচ্চ ৩৫৬ রান সংগ্রহ করেছে ভারত। এর আগে ভারত একই পুঁজি পেয়েছিল ২০০৫ সালে। একইসঙ্গে ফরম্যাটটিতে নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ দলীয় রানও এটি।

পুরুষদের ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে ভারতের ৩৫৬ রান নবম সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

কোহলির এশিয়া কাপ রেকর্ড: এশিয়া কাপের ১৪টি ওয়ানডে ম্যাচে চার সেঞ্চুরিতে কোহলির রানের গড় ৬৭.১৮। এমনকি এতে তার স্ট্রাইকরেট একশ’রও বেশি। টুর্নামেন্টটিতে দ্বিতীয় সর্বোচ্চ চারটি সেঞ্চুরি করেছেন কোহলি ও কুমার সাঙ্গাকারা। আরেক লঙ্কান ব্যাটার জয়সুরিয়া এশিয়া কাপে সর্বোচ্চ ছয়টি সেঞ্চুরি করেছিলেন। যা ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে কোহলির সামনে।

পাকিস্তানের বিপক্ষে ২০১২ আসরে কোহলি ১৮৩ রান করেছিলেন। যা এশিয়া কাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button