খেলা

অশোভন আচরণের জন্য অনুতপ্ত নন হারমানপ্রীত

বাংলাদেশের সঙ্গে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মিরপুরের মাঠে লজ্জাজনক এক ঘটনারই জন্ম দিয়েছিলেন বিশ্ব ক্রিকেটের বড় এই নাম। রাগের মাথায় স্ট্যাম্প ভেঙেছেন, প্রতিপক্ষ বাংলাদেশ আর আম্পায়ারদের নিয়ে করেছেন কটু মন্তব্য।
হারমানপ্রীতের এমন আচরণের পর তার সমালোচনায় মুখর হয়েছেন তার দেশেরই সাবেক ক্রিকেটাররা। তাকে শাস্তিও দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবে, ভারতীয় অধিনায়ক জানালেন, এমন কাজের জন্য অনুতপ্ত নন তিনি।
মিরপুরের সেই ঘটনা নিয়ে কেন অনুতাপ নেই, সেটাও জানিয়েছেন হারমানপ্রীত, ‘আমি একথা বলব না, আমার কোন কিছু নিয়ে অনুতাপ আছে। কারণ দিনশেষে খেলোয়াড় হিসেবে আপনি চাইবেন নিরপেক্ষতা দেখতে। একজন খেলোয়াড় হিসেবে আপনার নিজেকে প্রকাশ করার এবং কি অনুভব করছেন তা প্রকাশের অধিকার আপনার আছে।’
উইমেন্স ‘দ্য হান্ড্রেড’ আসরে ট্রেন্স রকেটস এর হয়ে বর্তমানে ব্যস্ত আছেন ভারত নারী দলের অধিনায়ক। সেখানেই সাইডলাইনে দাঁড়িয়ে বাংলাদেশের ঘটনা প্রসঙ্গে মন্তব্য করেন তিনি।
মিরপুরে বাংলাদেশ ও ভারতের মধ্যকার তৃতীয় ওয়ানডেতে আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে ব্যাট দিয়ে স্ট্যাম্প ভেঙেছিলেন হারমানপ্রীত কৌর। ম্যাচ শেষে পুরস্কার বিতরণের মঞ্চেও করেছেন অশোভনীয় মন্তব্য। নিজের এমন কাজের জন্য শাস্তিও পেয়েছেন তিনি।
আম্পায়ারদের আচরণে অসন্তোষ প্রকাশ এবং জনসম্মুখে ম্যাচ অফিসিয়ালদের নিয়ে কটু কথা বলার আলাদা আলাদা অপরাধে তাকে ম্যাচ ফির ২৫ এবং ৫০ শতাংশ জরিমানা করে আইসিসি। একইসঙ্গে তার নামের পাশে যুক্ত হয় তিনটি ডিমেরিট পয়েন্ট।
আইসিসির নিয়ম অনুযায়ী, ২৪ মাসের মধ্যে কোন খেলোয়াড় চার বা এর বেশি ডিমেরিট পয়েন্ট পেলে তাকে এক টেস্ট, দুই ওয়ানডে কিংবা দুই টি-টোয়েন্টির জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়। সেই হিসেবে গুয়াংজুতে আসন্ন এশিয়ান গেমসে ভারতের প্রথম দুই ম্যাচে মাঠে নামা হবেনা হারমানপ্রীতের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button