জাতীয়

গুজব প্রতিরোধে সব মহলকেই সচেতন হতে হবে: জুনাইদ আহমেদ পলক

গুজব প্রতিরোধে সব মহলকেই সচেতন হতে হবে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রবিবার (২১ মার্চ) তথ্যপ্রযুক্তি ও টেলিকম সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) আয়োজিত, মুক্তিযুদ্ধ বিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্যবিভ্রাট ও গুজব বিড়ম্বনা শীর্ষক ভার্চুয়াল গোলটেবিল আলোচনায় এ কথা বলেন তিনি

এ সময় টিএমজিবির অফিশিয়াল ওয়েবসাইট www.tmgb.org আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে বলে অভিযোগ করেন। এ বিষয়ে বেশ কিছু তথ্য-উপাত্ত ও প্রমাণ এরই মধ্যে বাংলাদেশের হাতে এসেছে বলেও জানান তিনি। মুক্তিযুদ্ধের সঠিক তথ্য সংরক্ষণ এবং তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে একটি ডিজিটাল আর্কাইভ গড়ে তোলা হবে। এই কাজে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে টিএমজিবিকে কাজ করার আহ্বান জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

টিএমজিবি আয়োজিত ভার্চুয়াল সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল। আলোচনায় বক্তব্য রাখেন র‌্যাবের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, বিসিএস সভাপতি শহীদ-উল-মুনির, বিডব্লিউআইটির সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল, এপনিকের নির্বাহী কমিটির সদস্য ও পলিসি চেয়ার সুমন আহমেদ সাবির, বিডিওএসএনর সাধারণ সম্পাদক মুনির হাসান, যুক্তরাষ্ট্রের ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয়ের কমপিউটার এবং তথ্যবিজ্ঞান বিভাগ সহকারী অধ্যাপক (ডাটা সায়েন্স) ড. রুহুল আমিন এবং বাক্কোর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।সঞ্চালনা করেন টিএমজিবির আহ্বায়ক মুহম্মদ খান।

অমি রহমান পিয়াল বলেন বুঝে না বুঝে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায়ে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নিয়ে নানা বিভ্রান্তি সৃষ্টি করেছে। এ বিষয়ে একটি প্রাতিষ্ঠানিক এবং সর্বজনস্বীকৃত আর্কাইভ গড়ে তোলা এখন সময়ের দাবি বলেও মনে করেন তিনি।

আশিক বিল্লাহ বলেন, গুজব প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নানা উদ্যোগ গ্রহন করা হয়েছে। তিনি জানান, কক্সবাজারের রামুসহ বিভিন্ন সাম্প্রদায়িক হামলার ঘটনায় মূল পরিকল্পনাকারীদের চিহ্নিত করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক হামলায় পেছনে কারা রয়েছেন তা খতিয়ে দেখছে র‌্যাব।

সৈয়দ আলমাস কবির বলেন, গুজব প্রতিরোধে আমাদের সবচেয়ে বেশি যে কাজটি করতে হবে সেটি হলো সচেতনতা। আমরা যেহেতু ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল সিটিজেন, তাই আমাদেরকে ডিজিটাল প্লাটফর্মে কী করা উচিত, কী করা উচিত নয় সে সম্পর্কে সকলের মাঝে সচেতনতা তৈরি করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button