করোনারাজনীতি

জাতিকে ‘বিভেদের ভাইরাসে’ বিভ্রান্ত করবেন না: কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাতিকে বিভেদের ভাইরাসে বিভ্রান্ত না করতে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের কাছে আহ্বান জানিয়েছেন।

রবিবার (৭ জুন) ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের পক্ষে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি তার বাসভবন থেকে এ আহ্বান জানান।

তিনি বলেন, আজকের এই দিনে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের কাছে আহ্বান জানাই, এখন রাজনীতি নয়, রাজনীতি করার অনেক সময় আছে, করা যাবে। দলে-দলে মতপার্থক্য থাকতে পারে, কিন্তু করোনা আমাদের অভিন্ন শত্রু। এই অভিন্ন শত্রুর মোকাবিলায় আমরা যেন বিভেদের ভাইরাস না ছড়িয়ে দেই। করোনা ভাইরাস আজকে সংক্রমিত করছে, আমরা যেন বিভেদের ভাইরাসে জাতিকে বিভ্রান্ত না করি।

ওবায়দুল কাদের বলেন, আসুন আমরা সংকটের পরীক্ষিত নেতৃত্ব দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে করোনা প্রতিরোধ করি। জয় আমাদের হবেই, ইনশাল্লাহ। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে গোটা জাতি আজ ঐক্যবদ্ধ। তিনি সংকটে সাহসী ও সফল একজন রাষ্ট্রনায়ক। একদিকে মানুষকে বাঁচানো অন্যাদিকে করোনা প্রতিরোধের চ্যালেঞ্জ নিয়ে কাজ করে যাচ্ছেন।

সেতুমন্ত্রী বলেন, যারা ৭ মার্চ ও ৭ জুন পালন করে না তাদের স্বাধীনতার চেতনা এবং মুক্তিযুদ্ধের আদর্শে বিশ্বাস নেই। এটাই আজকে কালের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। আর আজকের এই দিনে কোন রাজনীতির নয়। এবারের ৭ জুন বর্ণাঢ্য উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ঐতিহাসিক এই দিবস পালন করার কথা ছিল। এবাট মুজিববর্ষের মধ্যে পড়েছে। তাৎপর্য ও ব্যঞ্জনা অনেক গভীর সেইদিন থেকে আমরা যেভাবে চেয়েছিলাম। তবে করোনার এই পরিস্থিতিতে এবারকার ৬ দফা দিবস ভিন্ন প্রেক্ষাপটে পালিত হচ্ছে।

তিনি বলেন, আমরা আনুষ্ঠানিকতাকে সীমিত করেছি। জাতীয় মুজিববর্ষ উদযাপন কমিটি অনলাইনে একটা আলোচনার ব্যবস্থা করেছে। সেখানে আমাদের নেত্রী, বাংলার, দুঃখী মানুষের প্রিয় নেত্রী মানবতার বাতিঘর বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।

ঐতিহাসিক ৭ জুন সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন,৬ দফা বাঙালির মুক্তির সনদ। বঙ্গবন্ধুর ৬ দফা বাঙালির ম্যাগনাকার্টা বলে পরিচিত। ৬ দফা ভিত্তিতেই ১১ দফা রচিত হয়। এর ধারাবাহিক আন্দোলনের ফলশ্রুতিতে আগরতলা ষড়যন্ত্র মামলায় বন্দি জাতির পিতা বঙ্গবন্ধুর কারামুক্তি ঘটে,ঐতিহাসিক রেসকোর্স ময়দানে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে শেখ মুজিবকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয়।

এই ৬ দফাকে স্বাধিকার সংগ্রামের গুরুত্বপূর্ণ মাইলফলক বলেও আভিহিত করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button