আন্তর্জাতিক

চীনের গুপ্তচর বেলুন কোন তথ্য সংগ্রহ করেনি: পেন্টাগন

চীনা যে বেলুনটি গত ফেব্রুয়ারিতে আমেরিকা মহাদেশের আলাস্কা থেকে পূর্ব উপকূল অতিক্রম করেছিল সেটি কোনও তথ্য সংগ্রহ করেনি বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা বলেছেন, সন্দেহভাজন গুপ্তচর বেলুনটি যেসব গোপন তথ্য সংগ্রহ করতে পারতো বলে আশঙ্কা ছিল তা ‘প্রশমিত করার জন্য পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।
গুলি করে ভূপাতিত করার পর বেলুনের ধ্বংসাবশেষ বিশ্লেষণ করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। এই ঘটনা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা সৃষ্টির কারণ হয়ে দাঁড়িয়েছিল।
পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বৃহস্পতিবার বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র অবগত ছিল যে, বেলুনটির গোয়েন্দা তথ্য সংগ্রহের সক্ষমতা রয়েছে। কিন্তু এখন আমরা এটা মূল্যায়ন করতে পেরেছি যে এটি যুক্তরাষ্ট্রের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় বা যুক্তরাষ্ট্রকে স্থানান্তরের রূট হিসেবে ব্যবহারের সময় কোন তথ্য সংগ্রহ করেনি।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র যেকোনো ধরনের গোয়েন্দা তথ্য সংগ্রহকে প্রশমিত করার জন্য যে পদক্ষেপ নিয়েছিল তা বেলুনটিকে সংবেদনশীল তথ্য সংগ্রহে বাধা দিতে ভূমিকা রেখেছে।
বেলুনটিতে যুক্তরাষ্ট্রের তৈরি সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল উল্লেখ করে ওয়াল স্ট্রিট জার্নাল যে প্রতিবেদন প্রকাশ করেছিল সে তথ্য নিশ্চিত না করলেও জেনারেল রাইডার বলেছেন যে, অতীতে চীনা ড্রোনগুলো চীনের জন্য তৈরি করা নয় এমন মার্কিন সরঞ্জাম ব্যবহার করেছে।
প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে আটলান্টিক উপকূলে একটি যুদ্ধবিমানের সাহায্যে গুলি করে ভূপাতিত করার আগে বেলুনটি ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র এবং কানাডার উপর দিয়ে এক সপ্তাহ ধরে উড়েছে।
সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুনটির সেন্সরগুলি পরে সমুদ্র থেকে উদ্ধার করা হয়েছিল। আশঙ্কা করা হয়েছিল যে, বেইজিং হয়তো বেলুনটি মার্কিন সামরিক ঘাঁটির উপর দিয়ে যাওয়ার সময় তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করছে। চীনা কর্মকর্তারা বলেছেন যে, এটি একটি আবহাওয়া সম্পর্কিত বেসামরিক বেলুন ছিল এবং আমরিকা এটিকে গুলি করে অতিমাত্রায় প্রতিক্রিয়া দেখিয়েছিল।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই ঘটনার জেরে বেইজিংয়ে কূটনৈতিক সফর পিছিয়ে দিয়েছিলেন। এই সফরটি পুনঃনির্ধারণ করে চলতি মাসের শুরুতে সম্পন্ন করা হয়েছিল। সূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button