আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় নিহত ৪৪

আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর দুটি গ্রামে সন্ত্রাসীদের হামলায় অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। খবর: বিবিসি’র।

শনিবার (৮ এপ্রিল) একজন আঞ্চলিক গভর্নর এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, উত্তর-পূর্ব বুরকিনা ফাসোতে সন্ত্রাসী গোষ্ঠীর হাতে অন্তত ৪৪ জন বেসামরিক লোক নিহত হয়েছে ।

সাহেল অঞ্চলের লেফটেন্যান্ট গভর্নর রোডলফ সোরগো উত্তর-পূর্ব বুরকিনা ফাসোর কৌরাকাউ এবং টোন্ডোবি গ্রামে এই ঘৃণ্য এবং বর্বর হামলার নিন্দা করেছেন। বন্দুকধারীরা কৌরাকাউতে ৩১ জন এবং টন্ডোবিতে ১৩ জনকে হত্যা করেছে এবং কর্মকর্তার মতে বহু লোক আহত হয়েছে।

গভর্নর আরও আশ্বস্ত করেছেন যে, এলাকাটিকে স্থিতিশীল করার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে।

বিবিসি বলছে, বুরকিনা ফাসো এবং এর প্রতিবেশী দেশগুলো ২০১৩ সাল থেকে জিহাদি বিদ্রোহের মুখোমুখি হয়েছে। সংকটের সময় হাজার হাজার মানুষ নিহত হয়েছেন এবং ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সহিংসতার কারণে পশ্চিম আফ্রিকার এই দেশটিতে উল্লেখযোগ্য রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। একপর্যায়ে লেফটেন্যান্ট কর্নেল পল-হেনরি দামিবার নেতৃত্বে বুরকিনা ফাসোর সামরিক বাহিনী সহিংসতা বন্ধের প্রতিশ্রুতি দিয়ে গত বছরের জানুয়ারিতে দেশটির ক্ষমতা দখল করে। কিন্তু তিনি এসব আক্রমণ ও সহিংসতা বন্ধ করতে ব্যর্থ হন এবং সেপ্টেম্বরে দ্বিতীয় আরেকটি অভ্যুত্থানে তাকে অপসারণ করেন ক্যাপ্টেন ইব্রাহিম ট্রাওরে।

গত সেপ্টেম্বরে অভ্যুত্থানের মাধ্যমে ক্যাপ্টেন ইব্রাহিম ট্রাওর ক্ষমতায় আসার পর এটি ছিল সবচেয়ে বড় হামলার একটি। ফেব্রুয়ারিতে, দেশের সুদূর উত্তরে ডিউতে হামলায় ৫১ জন সৈন্য নিহত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button