অর্থ বাণিজ্য

প্রতিবেশী দেশগুলোর চেয়ে বাংলাদেশের পুঁজিবাজার দৃঢ় ও সম্ভাবনাময়: বিএসইসি চেয়ারম্যান

প্রতিবেশী সব দেশের তুলনায় বালাদেশের পুঁজিবাজার দৃঢ় ও সম্ভাবনাময়। বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত এক বিনিয়োগ সেমিনারে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম একথা বলেন।

তিনি বাংলাদেশে বিনিয়োগ করে উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদার হতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ভৌগোলিকভাবে বাংলাদেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে এবং কর্মক্ষম তারুণ্যে উদ্দীপ্ত জনশক্তি আর অর্থনৈতিক সকল সুচকে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার পক্ষে রায় দিচ্ছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ। স্বাগত বক্তব্যের পর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ওপর অডিও-ভিজুয়াল প্রদর্শিত হয়। অনুষ্ঠানে আন্তর্জাতিক অংশীদারিত্বের জন্য ইউরোপীয় কমিশনের ডিরেক্টরেট-জেনারেল এর মধ্যপ্রাচ্য, এশিয়া এবং প্যাসিফিক’র পরিচালক মি. পিটারিস উস্তুবস বক্তব্য রাখেন।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম উক্ত অনুষ্ঠানে ‘৫০ ইয়ার্স অব বাংলাদেশ: দ্য রাইজ অফ বেঙ্গল টাইগার’ শীর্ষক উপস্থাপনা প্রদান করেন।

তিনি ভূরাজনৈতিকভাবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ কৌশলগত গুরুত্বপূর্ণ ও সুবিধাজনক অবস্থানের কথা উল্লেখ করেন এবং বাংলাদেশের তারুণ্যে উজ্জীবিত মানবসম্পদের সুযোগ-সম্ভাবনার কথা উল্লেখ করেন। সাম্প্রতিক সময়ে বৈশ্বিক সামষ্টিক ও অর্থনৈতিক নানা সূচকে যেমন জিডিপি প্রবৃদ্ধির উচ্চ হার, দারিদ্র্য হ্রাস, শিশুমৃত্যু হ্রাস, খাদ্য উৎপাদন বৃদ্ধি, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, বৃহৎ দেশীয় বাজার, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড, দক্ষ জনবল, রাজনৈতিক স্থিতিশীলতা প্রভৃতিতে বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নতির চিত্র তুলে ধরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং সম্ভাবনার নানা দিক নিয়ে আলোচনা করেন।

তিনি প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশের পুঁজিবাজারের দৃঢ় ও সম্ভাবনাময় অবস্থানের চিত্র তুলে ধরেন এবং পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদী অর্থায়নের প্রধান উৎস করার জন্য ক্রমাগত উন্নয়নের নিমিত্ত বিএসইসি থেকে নেওয়া বিভিন্ন পদক্ষেপ উল্লেখ করে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। এছাড়া, তিনি বাংলাদেশে বিনিয়োগের সুবিধাজনক দিকসমূহ তুলে ধরে বিনিয়োগের জন্য বাংলাদেশকে বেছে নিয়ে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদার হওয়ার আহ্বান জানান।

রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তা প্রদর্শিত হয়।
সামিট আয়োজনে ‘ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট অপর্চুনিটিজ ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, ‘সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)’ এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল, ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)’ এর নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। প্যানেল আলোচনায় আলোচকবৃন্দ বাংলাদেশের বিভিন্ন খাতে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ-সুবিধা ও সম্ভাবনাসমুহ তুলে ধরেন।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং এসিআই লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশে বেলজিয়ামের অনারারি কনসাল আরিফ দৌলা বক্তব্য রাখেন।

বেলজিয়ামের ব্রাসেলসে এই সফল সামিটটি আয়োজনের ফলশ্রুতিতে দেশের পুঁজিবাজারে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে এবং বাংলাদেশে বিপুল পরিমাণ বৈদেশিক বিনিয়োগ আসবে বলে উপস্থিত বিশেষজ্ঞগণ আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য যে, বৈশ্বিক বিনিয়োগকারীদের নিকট বাংলাদেশের পুঁজিবাজার এবং বাংলাদেশে বিনিয়োগের সুযোগ তুলে ধরার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট’ এর আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ২৩ অক্টোবর ফ্রোন্সের প্যারিসে, ২৫ অক্টোবর ফ্রান্সের তুলুসে, ৩০ অক্টোবর জার্মানির বার্লিনে, ১ নভেম্বর জার্মানির ফ্রাঙ্কফুটে এবং ৩ নভেম্বর বেলজিয়ামের ব্রাসেলসে রোড শো আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের প্রধান আলোচ্যসূচি ছিল ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশকে একটি আকর্ষণীয়, সহজতর এবং লাভজনক দেশ হিসেবে বেলজিয়াম এবং ইউরোপীয় ইউনিয়নের দেশসমূহের বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের কাছে তুলে ধরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button