শুক্রবারের বিশেষ

কর্নেল তাহেরের মৃত্যুবার্ষিকী আজ

মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টর কমান্ডার ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অন্যতম প্রতিষ্ঠাতা কর্নেল আবু তাহের বীরউত্তমের ৪৭তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। দিনটিকে বিভিন্ন দল ও সংগঠন ‘তাহের দিবস’ হিসেবে পালন করবে।

জিয়াউর রহমানের সামরিক সরকার এক মামলার বিচারে ১৯৭৬ সালের এই দিনে তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করে। তবে তাহেরের ফাঁসির পর তাঁর পরিবারসহ বিভিন্ন মহল থেকে এ বিচারকে ‘প্রহসনের বিচার’ এবং তাঁকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। জাসদসহ বিভিন্ন দল ও সংগঠন এ মামলার বিচারের রায় বাতিল, মামলার সব নথিপত্র প্রকাশ এবং কর্নেল তাহেরের রাষ্ট্রীয় সম্মান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছিল। ২০১১ সালের মার্চ মাসে হাইকোর্টের এক রায়ে কর্নেল তাহেরের গোপন বিচারকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা এবং তাঁকে মরণোত্তর দেশপ্রেমিকের মর্যাদাদানের নির্দেশ দেওয়ায় এ দাবি সুপ্রতিষ্ঠিত হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

কর্নেল তাহেরের মৃত্যুবার্ষিকী আজ

দিনটি উপলক্ষে বিভিন্ন দল ও পরিবারের পক্ষ থেকে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে নেত্রকোনার পূর্বধলা উপজেলার কাজলা গ্রামে কর্নেল তাহেরের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, পরিবারের পক্ষ থেকে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা উল্লেখযোগ্য।

কর্নেল তাহেরের মৃত্যুবার্ষিকী আজ

জাসদ এদিন বিকেল সাড়ে ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও বিকেল ৪টায় আলোচনা সভা করবে। বাংলাদেশ জাসদ গতকাল বৃহস্পতিবার রাজধানীর তোপখানা রোডের শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আলোচনা সভা করেছে। আজ দলের কেন্দ্রীয় ও সব শাখা কার্যালয়ে তাহেরের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও কর্নেল তাহের সংসদ অনুরূপ কর্মসূচি পালন করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button