জাতীয়

ফের পাল্টাপাল্টি কর্মসূচি: রাজধানীতে যানজটের শঙ্কা

মঙ্গল ও বুধবার রাজধানীর সড়কে পাল্টাপাল্টি শোডাউনে নামছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনে পদযাত্রা কর্মসূচি দিয়েছে বিএনপি।আর ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে আওয়ামী লীগ।

দুই দলের এই পাল্টাপাল্টি কর্মসূচিতে স্থবির হয়ে যেতে পারে যানজটের নগরী ঢাকা। দুই কর্মসূচির কারণে সাপ্তাহিক কর্মব্যস্ততার দিনে ঘণ্টার পরে ঘণ্টা থাকতে হতে পারে যানজটে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান বলেন, যেখানে যতক্ষণ গাড়ি বিকল্প সড়কে নেওয়ার প্রয়োজন হবে, ততক্ষণ তা করা হবে।

অনস্পট যেটা করার, করা হবে। আর পরিস্থিতি বুঝে ডাইভারশনের প্রয়োজন হলে দেবো। যান চলাচলে জনগণকে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা থাকবে।

আওয়ামী লীগের কর্মসূচি সম্পর্কে দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, গণতান্ত্রিক ব্যবস্থাকে ব্যাহত করার নামে বিএনপির অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টাকে রুখে দিতে এবং ধারাবাহিক উন্নয়নের কথা তুলে ধরতে সারা দেশে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করবে আওয়ামী লীগ।

আর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, ঢাকা ছাড়া সব মহানগর ও জেলায় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কর্মসূচি হবে।

আওয়ামী লীগের শান্তি র‍্যালির পথ

মঙ্গলবার বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে হবে শান্তি সমাবেশ। তারপর শোভাযাত্রা করে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবন পর্যন্ত যাবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

যাত্রাপথ: ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন– শাহবাগ– কাঁটাবন– সায়েন্সল্যাব– কলাবাগান– ধানমন্ডি ৩২।

বিএনপি পদযাত্রা রুট

মঙ্গলবার সকাল ১০টায় গাবতলী বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে বিভিন্ন রুট ঘুরে বিএনপির পদযাত্রা পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড়ে পৌঁছাবে বিকাল ৪টায়।

যাত্রাপথ: গাবতলী– টেকনিক্যাল মোড়– মিরপুর-১– মিরপুর-১০ গোল চত্বর– কাজীপাড়া– শেওড়াপাড়া– আগারগাঁও– বিজয় সরণি– কাওরান বাজার– এফডিসি– মগবাজার– মালিবাগ– কাকরাইল– নয়াপল্টন – ফকিরাপুল– মতিঝিল – ইত্তেফাক মোড়– দয়াগঞ্জ– রায়সাহেব বাজার মোড়।

এর বাইরে ঢাকা জেলা আওয়ামী লীগ মহানগরের বাইরে দুই দিনই শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করবে। এছাড়াও দেশের বিভিন্ন শহরে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি এ কর্মসূচি চলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button