জাতীয়

কয়েক ধাপে তুলে দেয়া হয়েছে ২ লাখের বেশি ঘরের চাবি: ত্রাণ প্রতিমন্ত্রী

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন, তালিকা ভূক্ত গৃহহীনদের ঘর নির্মাণ করে দিতে এরই মধ্যে কাজ করছে সরকার। কয়েক ধাপে তুলে দেয়া হয়েছে ২ লাখের বেশি ঘরের চাবি, বাকী ৭ লাখ গৃহ নির্মাণের কাজ চলছে। যা দেয়া হবে পর্যায়ক্রমে।

বুধবার (৭ সেপ্টেম্বর) কক্সবাজারে একটি হোটেলে আয়োজিত ইউকে ভিত্তিক একটি আন্তর্জাতিক দাতব্য সংগঠন হিউম্যান রিলিফ ফাউন্ডেশনের আয়োজনে বাংলাদেশ দা রোল মডেল ফর ইনক্লুসিভ ডেভলপমেন্ট শির্ষক অভিজ্ঞতা ও অর্জন বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান এসব কথা বলেন।

সংস্থাটির এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ এনামুর রহমান বলেন, দেশ ও দেশের মানুষের কল্যানে নেয়া শেখ হাসিনার উদ্যোগ গুলোকে বাস্তবায়ন করতে সরকারের পাশাপশি সবাইকে এগিয়ে আসতে হবে।

এ সময় প্রতিমন্ত্রী হিউম্যান রিলিফ ফাউন্ডেশনের অর্থায়নে নির্মাণ করা কক্সবাজারের ৮টি উপজেলায় ৩৪৫ টি সেমি পাকা ঘরের চাবি তুলে দেন হত দরিদ্র পরিবারের মাঝে।
ঘরের চাবি পেয়ে উপস্থিত পরিবার গুলোর মাঝে আনন্দ বিরাজ করে। কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেন হিউম্যান রিলিফ ফাউন্ডেশনকে। তাদের এমন কর্মকান্ড অব্যহত রাখার অনুরোধ করেন তারা। সংস্থাটির তথ্য বলছে, জেলার ৮টি উপজেলায় অসহায় ও আবাসনে পিছিয়ে পড়া পরিবারে জন্য তৈরি করা হয় ৩৪৫ টি ঘর। চারপাশের ইটের দেয়াল আর চালে ব্যবহার করা হয় টিন। রাখা হয়ছ ২ টি কক্ষ, বাথরুম ও রান্না ঘরের জন্য আলাদা স্থান ।

কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ সরকারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত। বিশেষ অতিথি অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ শামসুদ দৌজা এবং হিউম্যান রিলিফ ফাউন্ডেশন এর কান্ট্রি ডিরেক্টর ড. ওবায়দুর রহমান। এছাড়াও হিউম্যান রিলিফ ফাউন্ডেশন এর সহযোগী এনজিও প্রতিষ্ঠান ইসপা, একতা মহিলা উন্নয়ন সংস্থা, গ্লোবাল উন্নয়ন সেবা সংস্থা’র চেয়ারম্যন, প্রধান নির্বাহী, নির্বাহী পরিচালক ও প্রকল্পের সাথে জড়িত কর্মকর্তা ও কর্মীগণ ছাড়াও সমাজের বিশিষ্ট জনেরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button