খেলা

অধিনায়ক হিসেবে আর মাঠে দেখা যাবে না মাশরাফিকে !

আগামীকাল সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের পর,অধিনায়ক হিসেবে আর মাঠে দেখা যাবে না মাশরাফি বিন মুর্তজাকে।

বৃহস্পতিবার (৫ মার্চ ) দুপুরে সিলেটে নিজেই তার অবসরের ঘোষণা দেন বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

টানা ছয় বছর সফলতার সঙ্গে বাংলাদেশ ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা।  আগামীকাল ইতি ঘটতে যাচ্ছে তার অধিনায়ক ক্যারিয়ারের।

অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মর্তুজা বললেন, ‘আমার কিছু কথা বলার আছে।’ এরপরই লিখে আনা বক্তব্য পড়লেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। সেখানে তিনি বলেন, শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় এবং শেষ ওয়ানডেই অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ। এই সিদ্ধান্ত তিনি নিজেই নিয়েছেন। তবে সুযোগ হলে বাংলাদেশের হয়ে খেলে যেতে চান তিনি।

মাশরাফি

যদিও এই সিরিজটাই হতে পারে মাশরাফির শেষ সিরিজ, এমন একটি ইঙ্গিত আগেই দিয়েছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। ঘোলাটে সেই ইঙ্গিতে , অনেকের মনেই প্রশ্ন জেগেছিল, সত্যিই কি অধিনায়কের ইতি টানছেন মাশরাফি বিন মর্তুজা ! শেষ পর্যন্ত সেটিই হতে যাচ্ছে।

২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৮০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৬টি ম্যাচ। তবে মোট ৮৭ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৪৯টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ।

ডান-হাতি পেসারের নেতৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে বাংলাদেশ। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। মাশরাফির নেতৃত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button