জাতীয়

বঙ্গবন্ধুর আদর্শ নিয়েই দেশকে গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  বলেছেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা না করলে বাংলাদেশ বহু আগেই উন্নত দেশে পরিণত হতো। বঙ্গবন্ধুর আদর্শ নিয়েই দেশকে গড়ে তুলতে চান বলেও জানান তিনি।

জাতীয় সংসদে বিশেষ আলোচনার মাধ্যমে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৯ নভেম্বর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেওয়ার পর প্রধানমন্ত্রী প্রস্তাব রাখেন, বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের । স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে  প্রস্তাবটির ওপর সাধারণ আলোচনা শুরু হয়।

শেখ হাসিনা বলেন, একটি দেশ, একটি জাতিকে আত্মপরিচয় দেওয়া একটি কঠিন কাজ। বঙ্গবন্ধু সেটা করে করেছেন। আর এটা করতে গিয়ে তাকে অত্যাচার নির্যাতনের শিকার হতে হয়েছে। পাকিস্তান সৃষ্টির পেছনে পাকিস্তানিদের যে কি অবদান ছিল জানি না। তবে পর্ববঙ্গের মানুষের বড় অবদান ছিল। কিন্তু সেই পাকিস্তান সৃষ্টির পর পূর্ববঙ্গের মানুষের ওপরই নির্যাতন নেমে আসে। বঙ্গবন্ধু তার বিরুদ্ধে প্রতিবাদে নামেন। জাতির পিতা সব সময় মানুষের জন্য চিন্তা করতেন। পাকিস্তান সৃষ্টি হওয়ার ৭/৮ মাসের মধ্যে বঙ্গবন্ধুকে তিন বার গ্রেফতার করা হয়। তিনি অল্প সময়ের মধ্যে ছয় দফা দিয়ে ছিলেন। মানুষ এ ছয় দফাকে দ্রুত গ্রহণ করেন। বঙ্গবন্ধু ছয় দফার সমর্থনে যেখানেই বক্তব্য দিতে গেছেন সেখানেই তিনি গ্রেফতার হয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শ নিয়েই বাংলাদেশটাকে গড়ে তুলতে চাই। দুর্ভাগ্য আমাদের ১৯৭৫ এর ১৫ আগস্ট যদি না ঘটতো তাহলে বহু আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হতো। এক সময় ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নামও মুছে ফেলা হয়েছিল। এত কষ্ট করে যিনি স্বাধীনতা এনে দিলেন। সেই স্বাধীন দেশটা যখন তিনি গড়ে তুলছিলেন তখনই তাকে হত্যা করা হয়।

প্রধানমন্ত্রীর উত্থাপিত প্রস্তাবে বলা হয়েছে, ‘সংসদের অভিমত এই যে, ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও স্থপতি, বাঙালির অবিসংবাদিত মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠা এবং রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি অর্জনে তিনি সারা জীবন সংগ্রাম করেছেন। জেল-জুলুম, অত্যাচার, নির্যাতন সহ্য করেছেন। কিন্তু অন্যায়ের সঙ্গে কখনো আপস করেননি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button