অর্থ বাণিজ্য

আসছে বাজেটে ব্যবসায়ীদের চাওয়াকে গুরুত্ব দেয়া হবে: অর্থমন্ত্রী

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ব্যবসায়ীদের চাওয়াকে গুরুত্ব দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে আসন্ন জাতীয় বাজেট ২০২৪-২৫ কে সামনে রেখে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) যৌথ উদ্যোগে আয়োজিত জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪৪তম সভায় এসব এ কথা বলেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপলক্ষে সবার কথাই সরকার শুনছে এবং সেগুলো কার্যক্রমের উপায়ও খোঁজা হচ্ছে। বাজেটে ব্যবসায়ীদের চাওয়াকে গুরুত্ব দেয়া হবে। সেখানে ন্যায্য দাবি সম্পৃক্ত করা হবে।

বাজেট একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আসন্ন বাজেটে সবার প্রস্তাবনাই বিবেচনা করা হবে। সম্পূর্ণ কার্যক্রম চলমান রয়েছে। বাংলাদেশ আরও এগিয়ে যাবে।
 
অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, স্থানীয় নয়, রফতানি বাজার বিবেচনায় নিজেদের সক্ষমতা বাড়াতে হবে।
 
ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেন, বর্তমান আইনে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যসামগ্রী যেমন: চাল, গম, আলু, পেঁয়াজ, রসুন, ছোলা, বুট, ডাল, হলুদ, মরিচ, ভুট্টা, আটা, ময়দা, লবণ, ভোজ্যতেল, চিনি এবং সব প্রকার ফল– ইত্যাদির সরবরাহ পর্যায়ে উৎসে ২ শতাংশ হারে কর কর্তনের বিধান রয়েছে। যে কারণে ভোগ্যপণ্যের দামও বেড়ে যায়। তাই সব কৃষিজাত নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যকে উৎসে কর কর্তনের আওতাবহির্ভূত রাখার প্রস্তাব করছি।
 
তিনি আরও জানান, রফতানিমুখী তৈরি পোশাক শিল্পসহ সব রফতানির বিপরীতে প্রযোজ্য উৎস করহার ১ শতাংশ থেকে হ্রাস করে আগের মতো শূন্য দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা এবং তা আগামী পাঁচ বছর পর্যন্ত কার্যকর রাখতে হবে। পাশাপাশি নগদ সহায়তার ওপর আয়কর কর্তনের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করতে হবে। 
মাহবুবুল আলম বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য ও গবেষণা অনুবিভাগকে শক্তিশালী করার জন্য একজন সদস্যকে পৃথকভাবে দায়িত্ব দেয়া দরকার। এ ছাড়া সব ধরনের সুযোগ-সুবিধাসহ বাজেট সমন্বয় নামে স্থায়ীভাবে পৃথক একটি অনুবিভাগ গঠন করার সময় এসেছে। যাতে আগামীতে বাজেট সমন্বয়ের কাজটি ১২ মাসই চলমান থাকে।
 
আর এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিম বলেন, ব্যবসায়ীদের সব দাবি পূরণ করা সম্ভব হয় না। তবে প্রতি বছর বাজেটেই কিছুটা হলেও ব্যবসায়ীদের দাবি বাস্তবায়নের চেষ্টা করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button