আন্তর্জাতিককরোনা

নিউইয়র্ক ‘লকডাউন’ ঘোষণা

করোনা মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ককে ‘লকডাউন’ করা হয়েছে। ওষুধ, মুদির দোকানের মতো জরুরি প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ থাকবে। কর্মচারীদের প্রয়োজনে ঘর থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার নিউইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো লকডাউনের নির্দেশ ঘোষণা দেন। এ নির্দেশনা স্থানীয় সময় রবিবার রাত ৮টা থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। আদেশ লঙ্ঘনকারীদের জরিমানা করা হবে বলেও জানান তিনি ।

নিউইয়র্কে করোনা ভাইরাস আক্রান্ত মানুষের সংখ্যা ৮ হাজার ৪০৩ জনে দাঁড়িয়েছে। প্রতিমুহূর্তে এ সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত নিউইয়র্কে মৃত মানুষের সংখ্যা ৪৬।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য বিভাগ জানায় গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন ৫৬ জন নিয়ে সেখানে মৃত্যুর সংখ্যা ২৬৪ জন। নতুন করে ৫ হাজার ৮৫৪ জনসহ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৬৪০ জন। এছাড়া এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪৭ জন।

যুক্তরাষ্ট্রে বর্তমানে ১৯ হাজার ২২৯ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ১৯ হাজার ১৬৫ জনের অবস্থা সাধারণ (স্থিতিশীল অথবা উন্নতির দিকে) এবং বাকি ৬৫ জনের অবস্থা আশঙ্কাজনক। আক্রান্তের অনুপাতে মৃত্যুর হার ৬৪ শতাংশ এবং সুস্থতার হার ৩৬ শতাংশ।

এছাড়াও যুক্তরাষ্ট্রজুড়ে বার ও রেস্তোরাঁ বন্ধ রাখতে বলা হয়েছে। কয়েকটি রাজ্যে লোকজনকে জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button