রাজনীতি

বিএনপির আন্দোলনে যুক্ত হচ্ছে নতুন দল

বিএনপির সরকার বিরোধী আন্দোলনে আরও রাজনৈতিক দল যুক্ত হবে। সবার সাথে সমন্বয় করে যৌথ ঘোষণায় যাওয়া যাবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার (০২ মার্চ) দলের চেয়ারপার্সনের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সাথে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
বিএনপি মহাসচিব বলেন, আলোচনায় আমরা সবাই একমত যে, এই সরকারের অধীনে নির্বাচন হবে না। ধারাবাহিক বৈঠকের পর অচিরেই আন্দোলনের যৌথ ঘোষণা করা সম্ভব হবে বলে জানান তিনি।
তিনি বলেন, এই সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে সংবাদপত্রের স্বাধীনতাকে দমন করার জন্য গত ১৪ বছর ধরে একই কায়দায় সাংবাদিকদের উপর আক্রমণ করছে, হত্যা-নির্যাতন করেছে, গ্রেফতার-মিথ্যা মামলা দিচ্ছে। বিশেষ করে ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট ব্যবহার করে তারা সংবাদপত্রের স্বাধীনতা, সংবাদ মাধ্যমের যে স্বাধীনতা এটা তারা পুরোপুরি নিয়ন্ত্রণ করছে।
গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির সাথে বৈঠকে বিশেষ করে ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট বাতিল করার বিষয়ে একমত হওয়ার কথা জানান মির্জা ফখরুল।
তিনি বলেন, চলমান আন্দোলন কর্মসূচি নিয়ে গণতন্ত্র মঞ্চের সাথে আলোচনা হয়েছে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের সাথে কীভাবে সম্পর্ক উন্নয়ন, আরও দৃঢ় করা যায় এবং আন্দোলন সংগ্রামকে সামনে এগিয়ে নেওয়া যায় সে বিষয়গুলো নিয়ে কথা হয়েছে। আশা করি, যুগপৎ আন্দোলন আরও বেগবান হবে। অংশগ্রহণকারী রাজনৈতিক দলের সংখ্যা আরও বাড়াতে পারব এবং আন্দোলনকে আরও বেগবান করে এই দানবীয় সরকারকে সরিয়ে সত্যিকারার্থে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে পারব। আমরা একমত আওয়ামী লীগ সরকারের অধীনে কোন নির্বাচনে অংশ নেব না।
এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, গণতন্ত্র মঞ্চের সাথে আমাদের কোন ছন্দপতন নেই। অনেক কর্মসূচি আছে এটা যার যার দল থেকে করতে পারেন। আবার গণতন্ত্র মঞ্চের ব্যানারেও করতে পারেন। মূল দাবি অর্থাৎ এই সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত ও তত্ত্বাবধায়ক সরকারের যে দাবি একই সঙ্গে রাষ্ট্রের যে সংস্কারের কথাগুলো রয়েছে সে দাবিগুলোতে আমরা একমত রয়েছি।
সকাল সাড়ে ১১টায় শুরু হওয়া বৈঠকে বিএনপির পক্ষে মহাসচিব মির্জা ফখরুল, ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু এবং যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল যোগ দেন।
অন্যদিকে গণতন্ত্র মঞ্চের পক্ষে উপস্থিত ছিলেন জেএসডি সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্য সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কর্স পার্টি সাধারণ সম্পাদক সাইফুল হক, গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদ রফিকুল ইসলাম বাবুল, গণ অধিকার পরিষদ যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button