রাজনীতি

আওয়ামী লীগের আয় কমেছে, ব্যয় বেড়েছে

নির্বাচন কমিশনে বাৎসরিক আয়-ব্যয়ের হিসাব দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

আজ রবিবার ২৯ অগাস্ট নির্বাচন কমিশন সচিব মোঃ হুমায়ুন কবির খোন্দকারের কাছে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল সোবহান গোলাপ এমপির নেতৃত্বে একটি প্রতিনিধি দল এই হিসাব জমা দেন।

২০২০ সালে দলটির আয় কমেছে ৫১ শতাংশ এবং ব্যয় বেড়েছে ২১ শতাংশ।

হিসেবে দেখা যায়, গত বছর দলটির মোট আয় ছিলো ১০ কোটি ৩৩ লক্ষ ৪৩ হাজার ৫৩৩ টাকা। যা ২০১৯ এর তুলনায় ১০ কোটি ৬৮ লক্ষ ৯৭ হাজার ৭৯৭টাকা কম। অর্থাৎ ২০১৯ সালের তুলনায় ৫১ শতাংশ আয় কমেছে তাদের।

আর মোট ব্যয় হয়েছে ৯ কোটি ৯৪ লক্ষ ৪৯ হাজার ৯৩১ টাকা। অর্থাৎ ১৯ এর তুলনায় ব্যয় বেড়েছে ২১ শতাংশ।

এ সময় ব্যয় বৃদ্ধির বিষয়ে আবদুস সোবহান গোলাপ জানান, করোনা পরিস্থিতিতে ত্রাণ কার্যক্রম পরিচালনা, বিভিন্ন পর্যায়ে দলীয় প্রার্থীদের অনুদান, পত্রিকা-প্রকাশনা ও সংশ্লিষ্ট খরচ বাবদ ব্যয় বৃদ্ধি পাওয়ার কারণে দলটির ব্যয় বেড়েছে। ব্যয়ের প্রধান খাতের মধ্যে রয়েছে অফিস রক্ষণাবেক্ষণ ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, সংগঠন পরিচালনা ব্যয় ও ত্রাণ সমগ্রী বিতরণ কার্যক্রম পরিচালনা ব্যয়।

আর আয় কম হওয়ার কারণ হিসেবে তিনি জানান, ২০২০ সালে মনোনয়নপত্র বিক্রিবাবদ অর্থ আগের বছরের তুলনায় কম হয়েছে। আয়ের প্রধান খাতগুলোর মধ্যে রয়েছে- বিভিন্ন পর্যায়ের সদস্যদের চাঁদা, মনোয়ন ফরম বিক্রি ও বিভিন্ন ব্যক্তি/প্রতিষ্ঠানের দেওয়া অনুদান প্রভৃতি।

বর্তমানে দলটির তহবিলে ৫০ কোটি ৭৩ লাখ ৩৭ হাজার ১৯৪ টাকা জমা রয়েছে বলেও জানান আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল সোবহান গোলাপ।

এ সময় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও উপ দপ্তর সম্পাদক সায়েম খান উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button