খেলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ধোনি

সবাইকে অবাক করে দিয়ে হঠাত করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন মহেন্দ্র সিং ধোনি। শনিবার ১৫ অগাস্ট, এক ইনস্টাগ্রাম পোস্টে নিজেই এই ঘোষণা দেন তিনি।

শেষ হয়ে গেলো ১৫ বছরের এক সোনালি ক্যারিয়ার। যদিও তার আগেই গত এক বছরে তুমুল আলোচনায় ছিলো ধোনির ক্যারিয়ার। তিনি কি সত্যি সত্যি ফিরবেন, নাকি অবসর নিয়ে নেবেন? টি-টোয়েন্টি বিশ্বকাপ ১ বছর পেছানোর পর আবারও গুঞ্জন ওঠে, তার অবসরের বিষয় নিয়ে। অবশেষে সেই ঘোষণাই দিলেন ধোনি।

২০১৪ সালের ডিসেম্বরেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিয়েছিলেন তিনি। এরপর রঙ্গিন পোশাকের ক্রিকেট চালিয়ে যাচ্ছিলেন। খেলেছেন ২০১৫ এবং ২০১৯ বিশ্বকাপও। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর, ২০১৭ সালের শুরুতেই সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান তিনি।

অধিনায়ক হিসেবে ধোনির যা অর্জন, তা শুধু ভারত কেন বিশ্বের আর কোনো অধিনায়কই অর্জন করতে পারেননি। তিনিই একমাত্র অধিনায়ক, যিনি আইসিসির প্রতিটি শিরোপা জয় করেছেন। ২০০৭ প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়, এরপর ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয় এবং ২০১৩ সালে জিতেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এছাড়া ধোনির নেতৃত্বেই প্রথমবারের মত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে আসে ভারত।

নেতৃত্ব ছাড়লেও একজন ক্রিকেটার হিসেবে খেলা চালিয়ে যাচ্ছিলেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। ২০১৯ বিশ্বকাপও খেলেছেন তিনি। সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন সেমিফাইনালে। ওই ম্যাচে হারের পর আর মাঠে নামা হয়নি ধোনির। সাময়িকভাবে দুলে থাকার সিদ্ধান্ত নেন তিনি। যোগ দেন তাকে দেয়া সেনাবাহিনীর সম্মানজন লেফটেন্যান্ট কর্ণেল পোস্টে। দুই মাস জম্মু এবং কাশ্মীর অভিযানে অংশ নেন ধোনি।

সেনা ডিউটি থেকে ফিরে আসলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি তার। গুঞ্জন ছিল এবারের আইপিএল দিয়েই তিনি আবার ক্রিকেটে ফিরবেন। কিন্তু করোনাভাইরাসের কারণে গত মার্চ মাসে শুরু হওয়ার কথা থাকলেও সেটা আর মাঠে গড়ায়নি।আরব আমিরাতে আইপিএল মাঠে গড়ানোর আগেই সে খেলা থেকে নিজেই বিদায় জানালেন মহেন্দ্র সিং ধোনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button