সাহিত্য ও বিনোদন

কাল পর্দা নামছে বইমেলার; অনলাইনের প্রভাবে কমেছে মেলার বিক্রি

শেষের পথে অমর একুশে গ্রন্থমেলা। আর একদিন পরেই পর্দা নামবে ঐতিহ্যবাহী এ মেলার। তাই একুশের বইমেলায় এখন বিদায়ের সুর। শুক্রবার শেষ ছুটির দিনে বইমেলায় ছিল ক্রেতা পাঠকের উপচে পড়া ভিড়। স্টল ঘুরে ঘুরে নিজেদের পছন্দের বই কিনছেন পাঠকরা।

তবে, প্রকাশকরা বলছেন, অন্যান্য বারের তুলনায় এবার মেলায় বই বিক্রি কিছুটা কমেছে। এর পেছনে অনলাইনে বই বিক্রির প্রভাবকেই দায়ী করলেন তারা।

এ বিষয়ে পাঞ্জেরির প্রকাশক কামরুল হাসান শায়কের সঙ্গে কথা হয় নিউজনাউবাংলার। তিনি জানান, প্রযুক্তির সহজলভ্যতার কারণে এখন সিংহভাগ পাঠকের কাছেই ইন্টারনেট পৌছে গেছে। এ কারণেই অনেকেই অনলাইনে অর্ডার করে হোম ডেলিভারি নিয়ে নিচ্ছেন পছন্দেন বই। তিনি বলেন, আমরা আগে দেখেছি পাঠক বইমেলায় এসে ঘুরে ঘুরে বই কিনতেন। এখন কিছুটা হলেও অবস্থা বদলেছে। সে কারণে বইমেলায় বিক্রির পরিমান কিছুটা কমেছে।

আর একদিন পর শেষ হয়ে যাবে একুশের বইমেলা। মেলায় এখন ভাঙনের সুর। শুক্রবার শেষ ছুটির দিনে মেলায় ভিড় বেড়েছে পাঠকের। শুক্রবারও মেলায় এসেছে অনেক নতুন বই।

মেলার অতিরিক্ত ভিড় কমাতে টিকেটের পরামর্শ দিয়েছেন লেখকরা। কবি ফেরদৌস নাহার নিউজনাউবাংলাকে বলেন, এমন অনেকেই অাছেন যারা বইমেলাতে শুধু ঘুরতে আসেন। বই কেনা তাদের মুখ্য উদ্দেশ্য নয়। প্রকৃত পাঠকদের জন্য মেলাটাকে আরো পাঠকবান্ধব করা প্রয়োজন। এজন্য মেলায় টিকিট ব্যবস্থা চালু করলে পাঠকের সংখ্যা বাড়বে।

এ পর্যন্ত মেলায় প্রকাশিত হয়েছে সাড়ে চার হাজারেরও বেশি বই। সংখ্যার চেয়ে বইয়ের গুনগুন মান বাড়ানোর পরামর্শ দিয়েছেন লেখকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button