খেলা

উয়েফা নেশন্স লিগ ক্রোয়েশিয়াকে হারিয়ে শিরোপা জিতল স্পেন

ক্রোয়েশিয়াকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে, উয়েফা নেশন্স লিগের ট্রফি জিতেছে স্পেন। গত বারের উয়েফা নেশন্স লিগের ফাইনালে উঠেছিল স্পেন। তবে তারা হেরে গিয়েছিল ফ্রান্সের কাছে। অবশেষে এবার আগেরবারের আক্ষেপ ঘোচালো স্প্যানিশরা।

এদিকে ২০১৮ সালে বিশ্বকাপ ফাইনালের পর এবার তারা উয়েফা নেশন্স লিগের ট্রফি হাতছাড়া করলো ক্রোয়েশিয়া।

২০২২ সালে কাতার বিশ্বকাপে প্রত্যাশার চাপ নিয়ে নেমেছিল ক্রোয়েশিয়া। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হার। তৃতীয় স্থানে শেষ করেছিল ক্রোয়েশিয়া।

অন্যদিকে স্পেন ২০১০ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন। তিকিতাকায় প্রতিপক্ষকে তিতিবিরক্ত করে রাখে। সেমিফাইনালে ইতালির মতো শক্তিশালী দলকে ২-১ ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল। নতুন কোচ লুই দে ফুয়েন্তের প্রথম বড় ট্রফি জয়ের সুযোগ।

পুরো ম্যাচে বল দখলের লড়াই থেকে শুরু করে গোল মুখে আক্রমণেও এগিয়ে ছিল স্পেন। তবে ২১টি শট নিয়ে স্পেনের শট লক্ষ্যে ছিল মাত্র দুইটি, বিপরীতে ১২টি শট নিয়ে পাঁচটিই লক্ষ্যে রাখে ক্রোয়েশিয়া। বল দখলের লড়াইয়ে স্পেন এগিয়ে ছিল ৫৫ শতাংশ সময়।

টাইব্রেকারে প্রথম তিন শটের তিনটিতেই গোল করে দুই দল। তবে চতুর্থ শটে গোল করতে ব্যর্থ হন ক্রোয়েশিয়ার লভরো মেজার। আর নিজেদের চতুর্থ শটে গোল করে স্পেনকে এগিয়ে নেন অ্যাসেনসিও। তবে নিজেদের পঞ্চম শটে গোল করতে ব্যর্থ হন স্প্যানিশ ডিফেন্ডার আয়মেরিক ল্যাপোর্টে। তার বল লাগে গোল বারে।

পঞ্চম শটে গোল করে প্রথম পাঁচ শুট আউটে ৪-৪ গোল হয়। ষষ্ঠ পেনাল্টিতে ক্রোয়েশিয়ার পেটকোভিচের শট আটকে নায়ক বনে যান স্পেনের গোলরক্ষক উনাই সিমোন। আর শেষ শটে গোল করে দলকে শিরোপা উল্লাসে ভাসান রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার ড্যানিয়েল কারভাজাল। ২০১২ সালের পর প্রথম কোনো শিরোপা জিতল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button