জাতীয়

ভোট পর্যবেক্ষণে রাশিয়া যাচ্ছেন সিইসি

আগামী ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর রাশিয়ার আইনসভা নির্বাচন পর্যবেক্ষণে মস্কো যাচ্ছেন বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ ‘স্টেট দুমা’র নির্বাচন অনুষ্ঠিত হবে। সরকারি এ সফরে সিইসির সফরসঙ্গী হিসেবে থাকবেন তার পিএস এ কে এম মাজহারুল হক।

রাশিয়ার নির্বাচন কমিশনের আমন্ত্রণে এই সফরে তারা সেখানে পাঁচ দিন অবস্থান করবেন।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) চিফ অ্যাকউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. শাহ আলম।

ওই চিঠি থেকে জানা যায়, সিইসি কে এম নূরুল হুদা ১৬ সেপ্টেম্বর দেশ ত্যাগ করবেন। ফিরবেন ২১ সেপ্টেম্বর। তার সফরসঙ্গী হিসেবে ব্যক্তিগত সরকারী (পিএস) মো. একেএম মাজহারুল ইসলামও থাকবেন। এটি একটি অফিসিয়াল সফর। দেশীয় মুদ্রায় এসময় তারা সব ভাতা পাবেন। নূরুল হুদার থাকা-খাওয়া এবং স্থানীয় যাতায়াত ব্যয়ভার বহন করবে রাশিয়ার নির্বাচন কমিশন। তবে বিমানভাড়া বহন করবে বাংলাদেশ নির্বাচন কমিশন।

সর্বশেষ স্টেট দুমার নির্বাচন হয়েছিল ২০১৬ সালে। স্টেট দুমার মাধ্যমেই রাশিয়ার জনগণ তাদের ইচ্ছার প্রতিফলন ঘটান। এখান থেকেই নির্বাচিত হন প্রধানমন্ত্রী। তাদের ভোটেই ক্ষমতাচ্যুত হন রাশিয়ার রাষ্ট্রপতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button