রাজনীতি

অবরুদ্ধ গণতন্ত্রের মুক্তি’র প্রত্যাশা সামনে এগুনোর অঙ্গীকার; মির্জা ফখরুলের

অবরুদ্ধ গণতন্ত্রের মুক্তি’র প্রত্যাশা সামনে এগুনোর অঙ্গীকার ব্যক্ত করলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার বিকালে ইন্টারনেটে ভার্চুয়াল আলোচনায় বিএনপি মহাসচিব এই অঙ্গীকারের কথা উচ্চারণ করেন
তিনি বলেন, ‘‘ একেকটা এই ধরনের মহামারীর পরে পরিবর্তন আসে, যুগের পরিবর্তন হয়, সভ্যতার পরিবর্তন হয়ে যায়। আসুন আমরা আজকে আমরা সবাই মিলে এই পরিবর্তনকে সামনে নিয়ে সামনের দিকে এগিয়ে যাই।”

‘‘ গণতন্ত্রের মুক্তি হোক এবং মানুষের মুক্তি হোক। দেশনেত্রী বেগম খালেদা জিয়া মুক্তি পাক এবং পরিপূর্ণভাবে বাংলাদেশ মুক্তি পাক-এই হলো আজকে আমাদের অঙ্গীকার।”

করোনাভাইরাস সংক্রামণে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভার্চুয়াল আলোচনা নতুন অভিজ্ঞতার প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, ‘‘ এই ভার্চুয়াল অনুষ্ঠান যা একেবারেই আমাদের জন্য নতুন বিশেষ করে রাজনীতিবিদদের কাছে এটা একেবারেই নতুন। অনেকে আমাকে বলেছেন, সামনে শ্রোতা থাকবে, দর্শক থাকবে না- আমরা কার সামনে বক্তব্য রাখবো।”
‘‘ আপনি আজকে তিন লক্ষের উপরে মানুষের সামনে, চার লক্ষের উপরে মানুষের সামনে বক্তব্য রেখেছেন। সুতরাং পরিবর্তনটাকে ধরতে হবে।”

জিয়াউর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ জিয়াউর রহমান সাহেবের সবচেয়ে বড় অবদান তিনি এই জাতিকে একটি স্বাতন্ত্র দিয়েছিলেন, একটি পরিচয় দিয়েছিলে। সেজন্য যখন তিনি শাহাদাত বরণ করলেন, তার জানাজায় লক্ষ লক্ষ ক্রন্দরত মানুষের সামনে ইমাম সাহেব আল্লাহর দরবারে হাত তুলে এই কথা প্রার্থনা করলেন যে, আল্লাহ বাংলাদেশকে হেফাজত করুন। তখন সেই লক্ষ লক্ষ মানুষ ঢুকরে কেঁদে উঠেছিলো। স্বাধীনতা-সার্বভৌমত্বের সঙ্গে বাংলাদেশ ও জিয়াউর রহমান একাকার হয়ে গিয়েছিলো। সেই কারণে জিয়া, জিয়ার দর্শন, জিয়ার ধানের শীষ বাংলাদেশের মানুষের কাছে আজো এতো প্রিয়।”

‘‘ স্বাধীনতার এই পতাকা হাতে তুলে দিয়ে গিয়েছিলেন তারই যোগ্য উত্তরসূরী বেগম খালেদা জিয়ার হাতে। আর সেই সঙ্গে আজ সেই পতাকা হাতে তুলে নিয়েছেন জনাব তারেক রহমান। লক্ষ কোটি স্বাধীনতাকামী মানুষের কাছে, গণতন্ত্রকামী মানুষের কাছে জিয়া কখনো মরে না। আজকে গণতন্ত্রবিহীন, মানবতাহীন নির্মম এই রাষ্ট্রে জিয়া অত্যন্ত প্রাসঙ্গিক। সংগ্রাম গণতন্ত্রের জন্য, সংগ্রাম স্বাধীনতার জন্য, সংগ্রাম মুক্তির জন্য-আজকের এই দিনে এটাই হোক আমাদের অঙ্গীকার।”

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিএনপির উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভার্চুয়াল এই আলোচনা হয়। বিকাল সাড়ে তিনটায় ভার্চুয়াল আলোচনা শুরু হয়ে শেষ হয় বিকাল ৫টায়।

এ সময় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘‘ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শকে এদেশে টিকিয়ে রাখতে হলে এদেশের জনগনের স্বার্থে বিএনপিকে আরো শক্তিশালী হতে হবে। জনগন এই বিএনপির পেছনে আছে। অতীতে যে কটা নির্বাচন প্রত্যেকটাতে প্রমাণিত হয়েছে যে, সরকারি দল যারা এখন দেশ পরিচালনা করছে তারা বুঝতে পেরেছে জনগন যদি ভোট দিতে পারে তাহলে বিএনপিকে ক্ষমতায় বসাবে। এজন্য জনগনকে ভোট দেয়ার সুযোগ দেয়নি তারা।”

‘‘ আজকে করোনাভাইরাস বাংলাদেশসহ সারা বিশ্বকে কাবু করে ফেলেছে। এই ধরনের মহামারীর পরে রাজনৈতিক-সামাজিক এবং বিশ্ব ব্যবস্থায় পরিবর্তন আসে। আমি প্রত্যাশা করবো এই পরিবর্তনে যাতে করে বাংলাদেশে সত্যিকারভাবে গণতন্ত্র প্রতিষ্ঠা হয়, যাতে করে অর্থনৈতিক মুক্তি, যার জন্য জনগন মুক্তিযুদ্ধ করেছিলো, যাতে করে সামাজিক যে দুরাবস্থা, যে লুটেরা ব্যবসা-বানিজ্য চলছে সেসব দূর হয়। সেজন্য বিএনপির নেতা-কর্মীরা আছেন তাদের প্রতি আমরা আহবান আপনারা ঐক্যবদ্ধ থাকেন।”

স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ মুক্তিযদ্ধের ওপর লেখা বিভিন্ন বইয়ের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘‘ জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। আজকে এটা নিয়ে যারা বির্তক করছেন তারা বির্তকের খাতিরে বির্তক করছেন। এই বির্তক তুলে শহীদ জিয়াকে খাটো করা যাবে না, তাকে খাটো করে কোনো লাভ হবে না।”

‘‘ বিএনপির ওপর শত নিপীড়ন-নির্যাতনের পরে শহীদ জিয়ার আদর্শে গড়া বিএনপি এখনো টিকে আছে, টিকে থাকবে। একে কেউ নিচিহ্ন করতে পারবে না।”

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘‘ শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে এমন একটা বিশাল অপরাধ করে ফেলেছেন যে, আওয়ামী লীগের কিছু ছিনতাই করে নিয়েছেন। আরে ভাই শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান তো আওয়ামী লীগের কিছু ছিনতাই করেন নাই। তিনি দেশের মানুষের জন্য স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। সেটা তারা(আওয়ামী লীগ) ভুলানোর জন্য কত কথা কতভাবে বলছেন। টেলিভিশন সব দখল করে ফেলেছেন আপনারা। আজ সেই টেলিভিশনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে একটা শব্দও উচ্চারণ করা হচ্ছে না।”
‘‘ এটা জাতির দুর্ভাগ্য। যে জাতি বীরকে সন্মান দেয় না, সেই জাতিতে বীর জন্মায় না, যে জাতি চোরকে সন্মান দেয় সেই জাতিতে চোর জন্মায়।আমরা প্রমাণ দেখলাম গত কয়েকদিনে। দেখলাম বিদেশ থেকে আসলো এয়ার অ্যাম্বুলেন্ম, স্পেশাল প্লেন। অর্থাত চোরের কদর করছেন খুব ভালো করে। দেশের মানুষের জন্য নিজ দেশে আসা-যাওয়া বন্ধ কিন্তু বিশেষ শ্রেনী বিদেশে যাওয়া আসা কোনো কিছু বন্ধ নাই।”

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘‘ জিয়াউর রহমানের সবকিছুতে একটা দুরদর্শিতা ছিলো-এটা আমার মনে হয়েছে। তিনি রাজনীতিতে এসে সাধারণ মানুষের সাথে মিশতে গিয়ে বলেছেন, আই মেইক পলিটিক্স ডিফিকাল্ট।এটার অপব্যাখ্যা হয়েছে।অর্থাৎ ঘরে বসে ৫ বছর পর আমি মন্ত্রী-এমপি হবো।”
‘‘ জিয়াউর রহমান রাজনীতিতে পরিবর্তন এনেছেন। তিনি মাইলের পর মাইল জমির আইল দিয়ে হেঁটে মানুষের কাছে গেছেন। তখন অন্যান্য রাজনীতিবিদরা আর ঘরে বসে থেকে রাজনীতি করার সুযোগটা হারিয়ে ফেলেছেন।”

নেতারা জানান, গুলশানে ‘ফিরোজা‘য় দলের চেয়ারপারসন অসুস্থ খালেদা জিয়া ও লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইন্টারনেটে এই ভার্চুয়াল আলোচনাসভা শুনেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button