আদালত

মৃত্যুদন্ডপ্রাপ্ত শান্তি কমিটির সদস্য গ্রেফতার

১০ বছর ধরে পলাতক মুক্তিযুদ্ধকালীন সময়ে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৭ সালে মৃত্যুদন্ডপ্রাপ্ত শান্তি কমিটির সদস্য আবু মুসলিম মোহাম্মদ আলীকে (৭০) রাজধানীর ডেমরা এলাকা থেকে তাকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৩।
রবিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে আয়োজিত এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানান র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ।
আরিফ বলেন, আবু মুসলিম মোহাম্মদ আলী ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের অন্যতম সংগঠক এবং গাইবান্ধার সুন্দরগঞ্জ থানা জামায়াত ইসলামীর সক্রিয় সদস্য ছিলেন। তিনি শান্তি কমিটির সক্রিয় সদস্য হিসেবে ওই এলাকায় লুটপাট ও বিভিন্ন ধরনের নাশকতামূলক কার্যক্রম চালাতেন। ২০১৩ সালে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগে  গাইবান্ধার নিম্ন আদালতে মামলা হয়। মামলাটি পরে  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।
তিনি আরও জানান, মামলার পর থেকেই  কখনও সুন্দরগঞ্জে, কখনও তিস্তা নদীর তীরে বেলকার চর নামক নির্জন চরে, আবার কখনও ঢাকায় বিভিন্ন পরিচয়ে গা ঢাকা দিয়ে থাকেন আলী। গ্রেফতার এড়াতে এ বছরের শুরুতে ডেমরা এলাকায় আসেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button