জাতীয়

হোসেনী দালান চত্বরে অবরুদ্ধ তাজিয়া মিছিল

এবার রাজপথে নয়, শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল হলো হোসেনী দালান চত্বরের ভেতরই। করোনা ভাইরাসের কারণে আশুরার তাজিয়া মিছিল সড়কে বের না করার জন্য আগে থেকেই নিষেধাজ্ঞা দিয়েছিল পুলিশ। এর পরিপ্রেক্ষিতে তাদের চত্বরেই মিছিল বের করার সিদ্ধান্ত নেয় হোসেনী দালান ইমামবাড়া কর্তৃপক্ষ।

মিছিলে অংশ নিতে রোববার (৩০ আগস্ট) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা আসতে থাকেন হোসেনী দালান প্রাঙ্গণে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা একজন একজনকে পরীক্ষা করে আর্চওয়ের মধ্য দিয়ে প্রবেশ করিয়েছেন। হোসেনী দালাল চত্বরের ভেতরেও অবস্থান নেয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ঠিক সকাল ১০টায় দক্ষিণ দিকের গেইটের সামনে থেকে মিছিল শুরু হয়। মিছিলে ছিল কালো কাপড়ের ইমাম হোসেন (র.) এর তাজিয়া (প্রতীকী কবর)। মিছিলের শেষের দিকে সুদৃশ্য বড় আরেকটি তাজিয়া। নারী-পুরুষ শিশুদের হাতে অসংখ্য কালো, লাল ও সবুজ নিশান। তরুণদের (ভেস্তা) হাতে হাতে বিচিত্র আলাম (দীর্ঘ লাঠির মাথায় পতাকা)।

একটি ঘোড়াকে ইমাম হোসেনকে বহনকারী ঘোড়া দুলদুলের প্রতীক হিসেবে সাজানো হয়। দুধ-ছোলা দিয়ে পা ধোয়ানো হয় ঘোড়ার, পড়ানো হয় সুদৃশ্য জিন (বসার আসন) ও মাথার খাপ। স্থান স্বল্পতার জন্য এবার মিছিলে আলাম, নিশান, কালাপাহাড়সহ (ছোট তাজিয়া) অন্যান্য উপকরণ অনেক কম ছিল।

চার দেয়ালের ভেতরে ঐতিহ্যবাহী এ মিছিল অবরুদ্ধ থাকায় বিপুল সংখ্যক মানুষ এতে অংশ নিতে পারেননি। তারা বাইরে দাঁড়িয়ে থেকে চলে যান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button