আন্তর্জাতিক

নিউ ইয়র্কে বাড়লো লকডাউনের মেয়াদ

সারাবিশ্ব এখন করোনা ভাইরাসের তান্ডবে যুক্তরাষ্ট্রের অবস্থা ভয়াবহ। সেখানে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা বাড়ছে হু হু করে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬৭ হাজার ৬৫০ জন। আর মৃত্যু হয়েছে ১০ হাজার ৯৪৩ জনের। সুস্থ হয়েছে ১৯ হাজার ৮১০ জন। দেশটির নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের অবস্থা সবচেয়ে বেশি খারাপ। মৃতের সংখ্যায় চীনকেও ছাড়িয়ে গেছে রাজ্যটি।

এখন পর্যন্ত নিউ ইয়র্কে মৃতের সংখ্যা ৪ হাজার ৭৫৮ জন। যেখানে পুরো যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ৯৪৩ জন। অর্থাৎ দেশটিতে মোট মৃত্যুর প্রায় অর্ধেকই নিউ ইয়র্কে।

নিউ ইয়র্কে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৯১৬ জন, যা বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যায় চতুর্থ স্থানে থাকা জার্মানির চেয়েও অনেক বেশি এবং ইতালির মোট আক্রান্তের সংখ্যার কাছাকাছি।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল নিউইয়র্কে লকডাউনের সময়সীমা বাড়ানো হয়েছে, যা চলবে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত। একই সঙ্গে লকডাউন না মানার ক্ষেত্রে বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণও। এক্ষেত্রে এক হাজার ডলার পর্যন্ত জরিমানার নিয়ম চালু করেছে স্থানীয় প্রশাসন।

নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো বলেন, সবচেয়ে উদ্বেগজনক অবস্থা বিরাজ করছে নিউ ইয়র্ক শহরের ‍পূর্ব দিকের লং আইল্যান্ডে। এখানে আক্রান্তের সংখ্যা ‘দাবানলের মতো ছড়িয়ে পড়ছে।

নিউ ইয়র্কের হাসপাতালগুলো অসুস্থদের চিকিৎসা দেওয়ার জন্য প্রাণপণ চেষ্টা করছে, কিন্তু তারপরও মৃত্যুর মিছিল ঠেকাতে পারছেন না। মৃতদের কবর দেওয়া নিয়ে রীতিমতো সংগ্রাম করছে শহরের মর্গগুলো। সংক্রমণের ঝুঁকি থাকায় গুরুতর অসুস্থদের রোগীদের স্বজনরা তাদের প্রিয়জনের জীবনের শেষ মূহুর্তগুলোতেও পাশে থাকতে পারছেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button