জাতীয়

একই দিনে চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের দুই যোদ্ধা

একই দিনে চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের দুইজন বিশেষ ব্যাক্তি। একজন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশ। আরেকজন সংগঠক আশফাকুর রহমান খান ।

বুলবুল মহলানবীশের বয়স হয়েছিল ৭০ বছর, আর আশফাকুর রহমান খানের বয়স হয়েছিল ৮১ বছর।বুলবুল মহলানবীশ ১৯৫৩ সালের ১০ মার্চ জন্মগ্রহণ করেন। তিনি একাধারে কবি, লেখক, সংগীতশিল্পী, নাট্যশিল্পী ও আবৃত্তিশিল্পী ছিলেন। তিনি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম জনপ্রিয় শিল্পী। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাঙালির বিজয়ের ঐতিহাসিক ক্ষণে কালজয়ী ‘বিজয় নিশান উড়ছে ঐ’ গানটিতে কণ্ঠ দিয়েছিলেন। শুক্রবার (১৪ জুলাই) প্রথম প্রহরে নিজের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বুলবুল মহলানবীশ।

অন্যদিকে শুক্রবার (১৪ জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগঠক আশফাকুর রহমান খান।

আশফাকুর রহমান খান ১৯৪২ সালের ১০ মার্চ জন্মগ্রহণ করেন। তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান ব্যবস্থাপক হিসেবে কাজ করেছিলেন। তিনি স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। অন্যদিকে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগঠক আশফাকুর রহমান খান অনেকদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন বলে জানান সাংস্কৃতিক সংগঠক মানজার চৌধুরী সুইট।

সুইট বলেন, তিনি আমার চাচা শ্বশুর। শুক্রবার ভোরে বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়, সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রাজধানীর ফার্মগেট এলাকার বায়তুশ শরফ মসজিদে বাদ জুমা আশফাকুর রহমান খানের জানাজা হবে। এরপর তার মরদেহ দাফনের জন্য মুন্সীগঞ্জের ষোলশহরের নিয়ে যাওয়া হবে বলে জানান মানজার চৌধুরী সুইট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button