জাতীয়

রোহিঙ্গা ক্যাম্পে ইন্টারনেট চালুর সিদ্ধান্তে আর্টিকেল-১৯’র সন্তোষ

রোহিঙ্গা শিবিরে মোবাইল ও ইন্টারনেট সুবিধা দেওয়ার সরকারি সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন। সরকারের এ সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে আখ্যায়িত করে আর্টিকেল নাইনটিন আশা করেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিগগিরই ক্যাম্পগুলোতে মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা দিতে বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দেবে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) বিবৃতিতে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, আর্টিকেল নাইনটিনের পক্ষ থেকে বিভিন্ন রোহিঙ্গা শিবিরে মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট পরিষেবা চালু করায় সরকারের সিদ্ধান্তের প্রশংসা করি। এ সিদ্ধান্ত এমন এক পর্যায়ে গ্রহণ করা হলো, যখন বাংলাদেশ সরকার রোহিঙ্গা শিবিরগুলোসহ সারাদেশে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে লড়াই করছে।

যেকোনো মহামারিতে জনস্বাস্থ্য রক্ষায় তথ্যের অবাধগম্যতা একটি অপরিহার্য উপাদান। কেননা, তথ্যের নিয়ন্ত্রণ ভুল তথ্য এবং গুজবকে উৎসাহ যোগায়। মহামারি পরিস্থিতি মূল্যায়ন, প্রক্ষেপণ, নীতিনির্ধারণ, পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে সঠিক তথ্যের প্রয়োজন হয়। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ এবং রোহিঙ্গা, রোহিঙ্গা শিবিরে কাজ করা মানবাধিকারকর্মী এবং বাংলাদেশের সাধারণ জনগণের জীবন বাঁচানোর জন্য মোবাইল এবং ইন্টারনেট যোগাযোগের মাধ্যমে তথ্যের সীমাহীন অভিগমন নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

ফারুখ ফয়সল আরও বলেন, আন্তর্জাতিক আইনের অধীনে শরণার্থীদের যে মৌলিক অধিকার আছে, সেই অধিকারগুলোও নিশ্চিত করা প্রয়োজন। যদিও বাংলাদেশ শরণার্থীদের অধিকার সম্পর্কিত ১৯৫১ সালের কনভেনশন এবং ১৯৬৭ সালের প্রটোকলে স্বাক্ষরকারী দেশ নয় এবং আশ্রয় ও শরণার্থী সংক্রান্ত কোনো জাতীয় আইনও প্রণয়ন করেনি।

তথাপি, বাংলাদেশ মানবাধিকার সংক্রান্ত অনেকগুলো আন্তর্জাতিক চুক্তি, সনদ, প্রোটোকল, কনভেনশন এবং চার্টার স্বাক্ষর করেছে এবং বাংলাদেশের সংবিধানের ২৫, ৩১ এবং ৩২ অনুচ্ছেদের বিধান অনুযায়ী তার ভূখণ্ডের মধ্যে অ-নাগরিকদের আইনি সুরক্ষা এবং সর্বজনীন মানবাধিকার স্বীকৃত অধিকারগুলো নিশ্চিত করার বাধ্যবাধকতা রয়েছে।

আর্টিকেল নাইনটিন আশা করে সরকার রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যের অধিকার, যোগাযোগের অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা এবং তথ্য প্রবাহের অধিকার নিশ্চিত করবে এবং অব্যাহত রাখবে। এছাড়া আন্তর্জাতিক আইনের অধীনে স্বীকৃত মানবাধিকার নিশ্চিত করবে।

২০১৯ সালের সেপ্টেম্বরের পর থেকে সরকার নিরাপত্তা বিবেচনায় রোহিঙ্গা শিবিরে মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button