জাতীয়

মিয়ানমার আকাশসীমা লঙ্ঘন না করার আশ্বাস দিয়েছে’

আকাশসীমা লঙ্ঘনের কয়েকটি ঘটনা ঘটেছে। বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে বৈঠকে উত্থাপন করেছি। তারা আমাদের আশ্বস্ত করেছে, এ ধরনের কোনো ঘটনা ভবিষ্যতে ঘটবে না, কথাগুলো বলছিলেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে বাংলাদেশ ও মিয়ানমারের অষ্টম সীমান্ত সম্মেলন শেষে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন তিনি। এ নিয়ে বিজিবি সদর দপ্তরে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

বিজিবি মহাপরিচালক বলেন, মিয়ানমারকে বলেছি, যদি সীমান্তবর্তী এলাকায় ড্রোন উড্ডয়নের প্রয়োজন হয় বা হেলিকপ্টার ইউটার্ন করার প্রয়োজন হয়, সে তথ্য আমাদের দিতে। যেন আমরা ওই দিনগুলোতে লক্ষ্য রাখতে পারি যে, কোনো ধরনের সীমান্ত অতিক্রমের ঘটনা ঘটছে কি না।

অপরদিকে, তাদের সীমান্তে কাঁটাতারের বেড়ায় বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। অনিচ্ছাকৃতভাবে কেউ এর সংস্পর্শে এলে হতাহতের ঘটনা ঘটতে পারে। এ বিষয়ে আমাদের সহযোগিতা করার আশ্বাস দিয়েছে মিয়ানমার। যৌথভাবে এটা পর্যবেক্ষণ করা হবে বলে জানান তিনি।

বিজিবি মহাপরিচালক আরও বলেন, স্থল মাইন বিস্ফোরণে বেশ কিছু বাংলাদেশি হতাহত হয়েছে। এতে তাদের দেশের নাগরিকও হতাহতের শিকার হয়েছে। এসব বিষয় সমাধান হলে আমরা যৌথভাবে স্থলভাগে টহল দিতে পারব।

এ ছাড়া চোরাচালান, মানবপাচারের মতো অপরাধ নিয়ন্ত্রণে ইতিবাচক সাড়া দিয়েছে মিয়ানমার।

উল্লেখ্য, বিজিবি মহাপরিচালকের নেতৃত্বে ১০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল নেপিদোর সম্মেলনে অংশগ্রহণ করে। প্রতিনিধি দলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ও অন্যান্য সংস্থার প্রতিনিধিরা অন্তর্ভুক্ত ছিলেন।

অন্যদিকে সম্মেলনে ডেপুটি চিফ অব মিয়ানমার পুলিশ ফোর্সের মেজর জেনারেল অং নেইং জু’র নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করে। তিন বছর পর এই সম্মেলন হলো। পরবর্তী সীমান্ত সম্মেলন ২০২৩ সালের মে/জুন মাসে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button