জাতীয়

ছয়দফা ছিল শুধুমাত্র বঙ্গবন্ধুর চিন্তার ফসল: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  বলেছেন, বাঙালির মুক্তির সনদ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ঐতিহাসিক ৬ দফা প্রণয়ন করেছিলেন  এ বিষয়ে অন্য কেউ জড়িত ছিলো না। এটা সম্পূর্ণ  তার  নিজের চিন্তার ফসল ।

বুধবার (২৬ আগস্ট) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে ছয় দফা দিবসের কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।  ভার্চুয়াল এই  কর্মসূচিতে প্রধানমন্ত্রী গণভবন থেকে  যোগ দেন।

শেখ হাসিনা বলেন, অনেকে ছয়দফা দাবি বিষয়ে বলতে চায়  এটি অন্য কারও পরামর্শে হয়েছিল। কিন্তু আমি জানি এটি শুধু মাত্র বঙ্গবন্ধুর চিন্তার ফসল ছিলো।

প্রধানমন্ত্রী  বলেন, ১৯৫৮ সালে বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়েছিল এবং ১৯৬৯ সালের ১৭ ডিসেম্বর তিনি মুক্তি পান। তখন রাজনীতি নিষিদ্ধ ছিল। বঙ্গবন্ধু ঢাকার বাইরে যেতে পরেননি। এই সময় তিনি আলফা বীমা সংস্থায় যোগ দেন।

প্রধানমন্ত্রী  আরও বলেন, তাজউদ্দিন আহমদ ওই সময় গ্রেফতার হয়েছিলেন এবং মুক্তি পাওয়ার পরে তিনি তার কাজের জন্য নারায়নণগঞ্জের ফতুল্লায় চলে যান। পরে বঙ্গবন্ধু নিজেই নারায়ণগঞ্জে গিয়ে তাজউদ্দীন আহমদকে ঢাকায় নিয়ে আলফা বীমা সংস্থায় চাকরি দিয়েছিলেন। এছাড়াও মোহাম্মদ হানিফকে আলফা বীমা সংস্থায় নিজের ব্যক্তিগত সহকারী হিসেবে নিয়োগ দিয়েছিলেন বঙ্গবন্ধু।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সবসময় চিন্তা করতেন , সেই চিন্তা-ভাবনাগুলো লিখে রাখতেন এবং ওইগুলো পরবর্তীতে হানিফকে দিতেন টাইপ করার জন্য। এজন্য কেবল হানিফ ই এ সম্পর্কে জানতেন কারণ তিনি সেটি টাইপ করেছিলেন।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের মাধ্যমে পরাজিত শক্তি দেশে আত্মপ্রকাশ করেছিল এবং তারা দেশের বিজয়কে ধ্বংস করার চেষ্টা করেছিল। এই চর্চা থেকে সরে এসে জাতির পিতার দেখানো পথ অনুসরণ করে দেশকে এগিয়ে নিতে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button