জাতীয়

গুম হয়ে গেছেন রবীন্দ্রনাথ ঠাকুর!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছিল। ভাস্কর্যটি সেখান থেকে সরিয়ে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে, সেই ভাস্কর্যের স্থানে ‘গুম হয়ে গেছেন রবীন্দ্রনাথ’ নামে একটি ব্যানার টাঙিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছিল। ভাস্কর্যে রবীন্দ্রনাথের মুখ টেপ দিয়ে বন্ধ এবং তার হাতে থাকা বই পেরেক দিয়ে বিদ্ধ ছিল। মানুষের বাক স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতা ক্ষুণ্নের প্রতিবাদে এ ভাস্কর্য নির্মাণ করা হয়।

আরেক শিক্ষার্থী নজির আমিন চৌধুরী বলেন, বাংলা একাডেমির আদর্শ প্রকাশনীর ঘটনাটি এর সঙ্গে অবশ্যই প্রাসঙ্গিক। এর সঙ্গে সরকারি, ধর্মীয় ও প্রাতিষ্ঠানিক সেন্সরশিপও জড়িত। সম্প্রতি মানুষের মত ও বাকস্বাধীনতায় বাধার মতো যত ঘটনা ঘটেছে সব কটির প্রাসঙ্গিকতা এই ভাস্কর্যের মধ্যে রয়েছে।

তারা জানান, রবীন্দ্রনাথ ঠাকুর মুক্ত চিন্তা ও সৃজনশীলতার প্রতীক। মানুষকে কথা বলতে এবং দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মানুষকে ভাবতে বাধ্য করবে এমন চিন্তা থেকে তারা এ ভাস্কর্য নির্মাণ করেছেন। কিন্তু ভাস্কর্য নির্মাণের কয়েক দিনের মধ্যেই ভাস্কর্যটি সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এ নিয়ে পাল্টাপাল্টি ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ভাস্কর্য নির্মাণের উদ্যোক্তারা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের অনুমতি ছাড়া কোনো ভাস্কর্য ঢাবিতে স্থাপন করা যাবে না। শিক্ষার্থীরা এভাবে বিশ্বকবি রবীন্দ্রনাথে ঠাকুরের ভাস্কর্য নির্মাণ করে তাকে অপমান করেছেন।

এ বিষয়ে ভাস্কর্য নির্মাণের অন্যতম উদ্যোক্তা নাজিম উদ্দিন বলেন, ‘কে বা কারা ভাস্কর্যটি সরিয়েছে আমরা জানি না। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরও জানেন না বলে আমাদের জানিয়েছেন। আমরা সন্ধ্যায় থানায় যাব।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অনুমতি না নিয়ে কারা কবিগুরু রবি ঠাকুরকে নিয়ে রসিকতা করার চেষ্টা করছে আমরা জানার চেষ্টা করছি। এটি রবীন্দ্রনাথকে অসম্মান করার একটি কৌশল। যারা এ কাজ করেছে তাদের উদ্দেশ্য ভালো নয়। এটিকে সরিয়ে দেওয়া হয়েছে।’

শিক্ষার্থী নজির আমিন চৌধুরী বলেন, বাংলা একাডেমির আদর্শ প্রকাশনীর ঘটনাটি এর সঙ্গে অবশ্যই প্রাসঙ্গিক। এর সঙ্গে সরকারি, ধর্মীয় ও প্রাতিষ্ঠানিক সেন্সরশিপও জড়িত। সম্প্রতি মানুষের মত ও বাকস্বাধীনতায় বাধার মতো যত ঘটনা ঘটেছে সব কটির প্রাসঙ্গিকতা এই ভাস্কর্যের মধ্যে রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button