জাতীয়

অনির্দিষ্টকালের জন্য বাড়ল জাতীয় পরিচয়পত্রের মেয়াদ

জাতীয় পরিচয়পত্রের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অস্থায়ী ভিত্তিতে দেয়া প্রায় এক কোটি ১০ লাখের বেশি জাতীয় পরিচয়পত্রের মেয়াদ দুই বছর উত্তীর্ণ হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ইসি। যাদের জাতীয় পরিচয়পত্রের মেয়াদ শেষ হয়েছে তারা বিনামূল্যে অনলাইন থেকে তাদের কার্ড প্রিন্ট করে নিতে পারবেন।

শনিবার (২০ জুন) নির্বাচন কমিশন এসব তথ্য জানিয়েছে।

ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব সাময়িক জাতীয় পরিচয়পত্রের মেয়াদ ইস্যুর তারিখ দুই বছর রয়েছে, সেগুলোর মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হল। ফলে সব ধরনের সাময়িক জাতীয় পরিচয়পত্র এখন থেকে বৈধ হিসেবে ব্যবহার করা যাবে। সব সেবাদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম থেকে চেক করে প্রয়োজনীয় সেবা প্রদান করতে পারবেন। মেয়াদের কারণে সেবা গ্রহীতাকে কোনো সেবা প্রদান থেকে বঞ্চিত না করার জন্য অনুরোধ জানিয়েছে ইসি।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ সূত্রে জানা গেছে, ২০০৭ সালে ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর নাগরিকদের লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দেয় ইসি। ওই জাতীয় পরিচয়পত্রের মেয়াদ ১৫ বছর। ২০১৭ সালে ভোটার তালিকা হালনাগাদের পর থেকে অস্থায়ী ভিত্তিতে জাতীয় পরিচয়পত্র দেয়া হচ্ছে। এ পর্যন্ত এক কোটি ১০ লাখের মতো জাতীয় পরিচয়পত্র দেয়া হয়েছে। এসব জাতীয় পরিচয়পত্রের মেয়াদ দুই বছর। ওই দুই বছরের মেয়াদ শেষ হওয়ার আগেই সব নাগরিকের হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা জানিয়েছিল ইসি। কিন্তু সেই লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে ইসি। এ পর্যন্ত ৫-৬ কোটি নাগরিককে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দিতে পেরেছে। এমন অবস্থায় প্রায় ১ কোটি ১০ লাখ নাগরিকের জাতীয় পরিচয়পত্রের মেয়াদ দুই বছর শেষ হওয়ায় ইসি ওইসব জাতীয় পরিচয়পত্রের মেয়াদ অনির্দিষ্টকাল পর্যন্ত বাড়িয়েছে।

ইসির পাঠানো বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যাদের জাতীয় পরিচয়পত্রের মেয়াদ শেষ হয়েছে তারা সবাই বিনামূল্যে অনলাইন থেকে নতুন এনআইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। যার পেছনে কোনো মেয়াদ থাকবে না। এছাড়াও যাদের জাতীয় পরিচয়পত্রের পেছনে মেয়াদ উল্লেখ রয়েছে তারা প্রয়োজনে https://services.nidw.gov.bd লিংকে রেজিস্ট্রেশন করে ডাউনলোড অপশন থেকে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র (মেয়াদ উল্লেখ ছাড়াই) ডাউনলোড করে প্রিন্ট দিতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button