সাহিত্য ও বিনোদন

ক্ষুদে পাঠকদের কোলাহলে মুখরিত বইমেলা প্রাঙ্গণ

ক্ষুদে পাঠকদের কোলাহলে মুখরিত বইমেলা প্রাঙ্গ

অমর একুশে গ্রন্থমেলার শুক্রবারের সকালটা ছিলো খুদে পাঠকদের দখলে। বাবা মা কিংবা স্বজনদের হাত ধরে মনের খুশিতে বইয়ের রাজ্যে শিশুদের হারিয়ে যাওয়ার চিত্র বাড়িয়েছে মেলার সৌন্দর্য। শিশুদের সাহিত্যপ্রমী করে গড়ে তুলতে শিশুপ্রহরের মতো অনান্য আয়োজনের বিকল্প নেই বলে মনে করছেন লেখক ও অভিভাবকরা।

বিদায়ী শীতের সকালের মিষ্টি রোদ গাঁয়ে মেখে সকাল থেকেই বাবা মায়ের হাত ধরে মেলায় আসতে শুরু করে ছোট্ট সোনামণিরা। ক্ষুদে পাঠকদের কোলাহলে মেলার প্রথমার্ধ পেয়েছিলো ভিন্ন এক রূপ। বাবা মায়ের হাত ধরে মনের খুশিতে শিশুদের বইয়ের রাজ্যে হারিয়ে যাওয়া আর বায়না ধরে দুহাত ভরে বই কেনা।

বই কিনে দিয়ে শিশুদের আবদার মোটানোর মধ্যেই যেন সুখ খুঁজে পান বাবা মায়েরা। ছেলেমেয়েরা ছোট থেকে বইয়ের সাথে পরিচিত হোক আর বাংলা সাহিত্যকে ভালোবাসুক এমনটাই চান তারা

ইট পাথরের অট্টালিকা থেকে বেরিয়ে মেলার এই বিশাল মাঠে এসে ছোট্ট শিশুরা যেন আনন্দে আত্নহারা। সিসিমপুরের মঞ্চে হালুম, টুকটুকি, ইকরিদের সাথে হুড়োহুড়ি যেন থামতেই চায় না। সবার অংশগ্রহনে সিসিমপুরের মঞ্চ যেন হযে উঠেছে আনন্দের বাড়ি।

এরই মধ্যে শিশু কিশোরদের লেখা নতুন নতুন অনেক বই এসেছে মেলায়।
পাঠ্যবইয়ের পাশাপাশি শিশুকাল থেকেই বাংলা সাহিত্যের সাথে পরিচয় করিয়ে দিতে পারলে বড় হয়ে তারা অাবিষ্কার করবে সাহিত্যের অমূল্য ভান্ডার। এজন্য তাদেরকে এখন থেকেই সাহিত্যের সাথে পরিচয় করিযে দেয়ার কথা বলছেন লেখকরা।

সামনের দিনগুলোতে শিশুদেন জন্য আরো নতুন বই আসবে বলে জানান সংশ্লিষ্টরা। প্রতিবারের মত মেলায় এসে তাদের জন্য নির্দিষ্ট করে রাখা প্রহরগুলো স্বার্থক করে তুলবে এমনটাই প্রত্যাশা জানান লেখক, প্রকাশকসহ সংশ্লিষ্টরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button