বিনোদনসাহিত্য ও বিনোদন

বলিউডের ফিল্মফেয়ারে তিন বাংলাদেশির মনোনয়ন

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বলিউডের সবচেয়ে আলোচিত একটি আয়োজন। গেল চার বছর ধরে বলিউডের পাশাপাশি ঢালিউড সিনেমার জন্যও শিল্পীদের এ পুরস্কারে সম্মানিত করে আসছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এবার মনোনয়ন তালিকায় একজন নন, তিনজন বাংলাদেশি শিল্পী ও গীতিকবি রয়েছেন বলে জানিয়েছে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড কমিটি।

গীতিকবি হিসেবে নমিনেশন পেয়েছেন আসিফ ইকবাল, সেরা প্লেব্যাক সিঙ্গার ক্যাটাগরিতে বলিউড ও টালিউডের শিল্পীদের সঙ্গে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের মাহতিম সাকিব। আর সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন মোশাররফ করিম।

‘মায়ার কাঙাল আমি’ গানটির জন্য মনোনয়ন পেয়েছেন গীতিকবি আসিফ ইকবাল। বাংলাদেশি হিসেবে ভারত থেকে নমিনেশন পেয়ে রীতিমতো বিস্মিত তিনি। প্রথমবার টালিউডের জন্য কোনো গান লিখে সেটির জন্য মনোনয়ন অনেকটা অপ্রত্যাশিত ছিল বলেও গণমাধ্যমকে জানান আসিফ। আসিফ ইকবালের সঙ্গে সেরা গীতিকবির নমিনেশন পেয়েছেন শ্রীজাত, অনুপম, নীলাঞ্জন চক্রবর্তী, সাকী ব্যানার্জি ও শিবব্রত বিশ্বাস।

এবারের আসরে ‘প্রেমটেম’ গানের জন্য সেরা প্লেব্যাক শিল্পী হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের তরুণ শিল্পী মাহতিম সাকিব। আর ফিল্মফেয়ার ক্রিটিকস বিভাগে ‘ডিকশনারি’ ছবির জন্য সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন অভিনেতা মোশাররফ করিম। ব্রাত্য বসু পরিচালিত এ ছবির মাধ্যমে টালিউডে অভিষেক হয় মোশাররফ করিমের। এতে তার সঙ্গে অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায়, নুসরাত জাহানসহ আরও অনেকে।

ভারতীয় চলচ্চিত্রের অন্যতম প্রাচীন ও বিখ্যাত চলচ্চিত্র পুরস্কার ফিল্মফেয়ারের যাত্রা শুরু সেই ১৯৫৪ সালে। ১৯৫৬ সালে এই পুরস্কারের জন্য একটি বিশেষ ভোটিং পদ্ধতি প্রবর্তন করা হয়, যেখানে সরকার নির্ধারিত একটি প্যানেলের মাধ্যমে বিজয়ী নির্ধারিত হয়। আসছে ১৭ মার্চ পঞ্চমবারের মতো কলকাতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের এবারের আসর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button