জাতীয়

সৌদিতে তীব্র গরমে ৪৩ বাংলাদেশি হাজির মৃত্যু

চলতি জুন মাসের প্রায় প্রতিদিনই সৌদি আরবের তাপমাত্রা উঠেছে ৪২ থেকে ৪৫ ডিগ্রিতে। তীব্র গরমের মধ্যে সেখানে পবিত্র হজ পালন করতে গিয়ে এ পর্যন্ত ৪৩ জন বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার দিনেই মারা গেছেন ৭ জন। তাদের অধিকাংশই অতিরিক্ত গরমের কারণে হিট স্ট্রোকে মারা গেছেন।
বৃহস্পতিবার (২৯ জুন) রাতে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এক ফেসবুক পোস্টে তথ্য জানিয়েছেন। শাহাদাত হোসেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে জানান, ‘বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টা পর্যন্ত সৌদি আরবে মোট মৃত হাজির সংখ্যা ৪৩ জন। এর মধ্যে এক দিনেই সাতজন হাজি মারা গেছেন।’
ধর্ম মন্ত্রণালয়ের পবিত্র হজ বুলেটিনেও একই তথ্য উল্লেখ করা হয়েছে। বুলেটিনে জানানো হয়, ইন্তেকাল করা বাংলাদেশি হাজিদের মধ্যে ৩৫ জন পুরুষ ও ৮ জন মহিলা। মক্কায় মারা গেছেন ৩৫ জন ও বাকিরা মদিনায় মারা গেছেন।
হজের মোট তিন দিনে মক্কার প্রচণ্ড তাপ ও গরমে হিটস্ট্রোকের শিকার হয়েছেন অনেকে। এর বাইরে গত অন্তত এক লাখ ১১ হাজার ৭৬১ জন হজযাত্রী তীব্র গরমজনিত কারণে অসুস্থ হয়ে হাসপাতাল এবং অস্থায়ী স্বাস্থ্যশিবিরগুলোতে চিকিৎসা সেবা নিয়েছেন বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহম্মদ আল আবদুল আলী।
মৃত হাজিদের সৌদি আরবে দাফনের প্রক্রিয়া চলছে বলেও মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মৃত্যুবরণ করলে তার মরদেহ সেখানেই দাফন করা হয়। মৃতদেহ তার নিজ দেশে নিতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে দাফন করা হয়। মদিনায় মারা গেলে মসজিদে নববিতে জানাজা হয়, দাফন হয় জান্নাতুল বাকি কবরস্থানে। জেদ্দায় মারা গেলে সেখানকার কবরস্থানে দাফন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button