আন্তর্জাতিক

১০৬ দেশে ছড়িয়েছে ওমিক্রন, বিপর্যয়ের মুখে বিশ্ব: ডব্লিউএইচও

আফ্রিকায় শনাক্ত নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বাড়ছে এবং তা ঝুঁকির কারণ হয়ে দাঁড়াচ্ছে। মহামারি বিষয়ক সাপ্তাহিক প্রতিবেদনে গতকাল মঙ্গলবার এসব তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)।

সাপ্তাহিক প্রতিবেদনে ডব্লিউএইচও বলছে—এ পর্যন্ত বিশ্বের ১০৬ দেশে ছড়িয়েছে ওমিক্রন। সংস্থাটির তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে ডেল্টার সংক্রমণ কিছুটা কমে বাড়ছে ওমিক্রনের সংক্রমণ।

এক সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে ডেল্টার সংক্রমণ ছিল ৯৯ দশমিক ২ শতাংশ, যা চলতি সপ্তাহে কমে হয়েছে ৯৬ শতাংশ। আর, গত সপ্তাহে ওমিক্রনের সংক্রমণ ছিল শূন্য দশমিক ৪ শতাংশ, যা চলতি সপ্তাহে বেড়ে হয়েছে ১ দশমিক ৬ শতাংশ।

ডব্লিউএইচও বলছে, ‘সাম্প্রতিক তথ্য থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ডেল্টার চেয়ে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে এবং এটি দ্রুত ছড়াচ্ছে। এ ছাড়া, বিভিন্ন দেশে ওমিক্রন স্থানীয়ভাবে ছড়াচ্ছে। এমনকি, দেশে দেশে যাদের রোগ প্রতিরোধব্যবস্থা ভালো, তাদের মধ্যেও ওমিক্রমনের সংক্রমণ ছড়াচ্ছে।’

এ ছাড়া, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে গুরুতর অসুস্থ কম হলেও কোভিডের এ ভ্যারিয়্যান্টে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button