জাতীয়

আজ নুর হোসেন দিবস

বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে শহীদ নুর হোসেন একটি অবিস্মণীয় নাম। আজ মঙ্গলবার ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস।

নুর হোসেনের মহান আত্মত্যাগের মধ্য দিয়ে স্বৈরাচারের পতন এবং গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়। ১৯৮৭ সালের এই দিনে তৎকালীন স্বৈরশাসক লে. জে. হুসাইন মুহাম্মদ এরশাদ বিরোধী আন্দোলনে যুবলীগ নেতা নুর হোসেন শহীদ হন।

এরশাদের সামরিক স্বৈরশাসনের অবসানে গড়ে ওঠা রাজপথের আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় ‘১৯৮৭ সালের ঢাকা ঘেরাও কর্মসূচি দেওয়া হয়। ওই দিন এরশাদের বিরুদ্ধে রাজনৈতিক দল, সামাজিক, সাাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী এবং শ্রেণি পেশার মানুষ রাজপথে নামে। রাজধানী ঢাকার রাজপথে স্বৈরাচারর পদত্যাগের দাবিতে মিছিল করতে গিয়ে পুলিশের গুলিতে নূর হোসেন আত্মহুতি দেন।

সেদিন নুর হোসে বুকে পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’লেখা স্লোগান ধারণ করে মিছিলে অংশ নেন। ওই মিছিলে পুলিশ নুর হোসেনকে লক্ষ্য করে গুলি চালায়। সঙ্গে সঙ্গে রাজপথে লুটিয়ে পড়েন তিনি। শহীদ নূর হোসেনের মহান আত্মত্যাগের এই দিবসটি বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে একটি অবিস্মরণীয় ও বিরল ঘটনা।

শহীদ নূর হোসেনের রক্তদানের মধ্য দিয়ে তৎকালীন স্বৈরাচারি এরশাদ বিরোধী আন্দোলন নতুন মাত্রা পায়। সর্বস্তরের মানুষ স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলনে নামে এবং আন্দোলন আরো বেগবান হয়। গড়ে ওঠে রাজপথের দুর্বার গণআন্দোলন। আন্দোলন ছড়িয়ে পড়ে সারা দেশে শহর থেকে গ্রাম গ্রামান্তরে। গড়ে ওঠা দুর্বার আন্দোলনের স্বৈরাচারি এরশাদের পতন আরো ত্বরান্বিত হয়। অব্যাহত লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরশাসক তৎকালিন রাষ্ট্রপতি এরশাদের পতন ঘটে।

স্বৈরাচারবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো প্রতি বছর এই দিবসটিকে যথাযথ মর্যদার সঙ্গে পালন করে এবং শহীদ নুর হোসেনকে স্মরণ করে। [ তথ্য সংগৃহিত]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button