আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট প্রার্থী এবং ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা দেবি হ্যারিস। একই সঙ্গে দেশটির প্রথম কৃষাঙ্গ, দক্ষিণ এশিয়-আফ্রিকান আমেরিকান হিসেবেও প্রথম ভাইস প্রেসিডেন্ট কমলা।

শনিবার (৩ নভেম্বর) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল সাড়ে এগারোটার দিকে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফলাফল ঘোষিত হয়। ২০ ইলেকটোরাল কলেজ ভোটের এই ফলাফল ডেমোক্রেটদের পক্ষে গেলে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের জয় নিশ্চিত হয়।

 

ভাইস প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রেসিডেন্ট পদেও প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন কমলা। তবে ডেমোক্রেট দল জো বাইডেনকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দেন। তবে প্রচারণায় দেশজুড়ে একরকম আলোড়ন তৈরি করায় বাইডেনের সহযোগী হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে কমলাকে মনোনয়ন দেয় দলটি। এমনটা হলে দেশটির ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট এবং বারাক ওবামার পর মিশ্র বংশোদ্ভুত দ্বিতীয় প্রেসিডেন্ট হতে পারতেন তিনি।

এর আগে ২০০৮ সালের নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইনের সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন পেয়েছিলেন আরেক নারী। তিনি ছিলেন তৎকালীন আলাস্কার গভর্নর সারাহ পলিন। সেই নির্বাচনেও ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামা বিজয়ী হলে ইতিহাস গড়া হয়নি সারাহ পলিনের; যেই ইতিহাস গড়লেন কমলা দেবি হ্যারিস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button