জাতীয়লিড স্টোরি

বন্যা থেকে বাঁচতে জলাশয় রক্ষা করতে হবে: আইপিডি

বন্যা ও দুর্যোগ থেকে দীর্ঘ মেয়াদে বাঁচতে হাওর-বাঁওড়সহ সব প্রাকৃতিক জলাশয়-জলাভূমি রক্ষা করতে হবে বলে জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

সোমবার (২০ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় আইপিডি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকার বন্যা পরিস্থিতি জীবন ও জীবিকার অপূরণীয় ক্ষয়-ক্ষতি হয়েছে। এবারের বন্যায় বাংলাদেশসহ ভারতের আসাম, মেঘালয়, চেরাপুঞ্জির অস্বাভাবিক বৃষ্টিপাতের বড় দায় রয়েছে। পাশাপাশি প্রাকৃতিক হাওর-বাঁওড়, নদ-নদী এলাকাসহ বিভিন্ন জলাশয়-জলাভূমির পানি ধারণক্ষমতা হ্রাস ও স্বাভাবিক পানিপ্রবাহের গতিপ্রকৃতির পরিবর্তনের দায়কেও অস্বীকার করা যাবে না।

এতে আরও বলা হয়, বিগত দশকগুলোতে হাওর এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে উন্নয়নকে প্রাধান্য দেওয়া হয়েছে। এর মাধ্যমে বন্যাসহ বিভিন্ন দুর্যোগ মোকাবিলার প্রাকৃতিক ব্যবস্থাপনার উপাদানগুলো নষ্ট করে বিপদ ডেকে আনা হয়েছে। এ বিষয়গুলো উপেক্ষা করলে সামনের দিনগুলোতে আরও বড় বিপর্যয় নেমে আসতে পারে। এ বছর সারাদেশেই দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কা করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে আগামী বছরগুলোতেও নিয়মিতভাবে এ ধরনের বন্যা দেখা দিতে পারে। তাই আগামী দিনে প্রাকৃতিক বিপর্যয় থেকে আমাদের বাঁচতে হলে হাওর-বাঁওড়, নদী-খাল, জলাশয়-জলাভূমি প্রভৃতি প্রাকৃতিক জল ধারণ এলাকা সংরক্ষণের বিকল্প নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button