জাতীয়লিড স্টোরি

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ক্ষতিগ্রস্তদের দায়িত্ব দেওয়ার আহ্বান

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার লড়াইয়ে ক্ষতিগ্রস্তদের দায়িত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসনা। পাশাপাশি এই লড়াইয়ে ক্ষতিগ্রস্তদের অর্থায়নের আহ্বান জানান তিনি।

যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক নিউজ ম্যাগাজিন নিউজউইকে প্রকাশিত এক নিবন্ধে এই আহ্বান জানান প্রধানমন্ত্রী। জলবায়ু পরিবর্তনের ওপর গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের সিইও প্যাট্রিক ভারকুইজেনের সঙ্গে ওই নিবন্ধ লিখেছেন তিনি।

‘লেটস পুট ব্যাক পিপল অ্যাট দ্য হার্ট অব ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক নিবন্ধ প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার (৩০ নভেম্বর)। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিরুদ্ধে লড়াইয়ের উপায় খুঁজে বের করতে বিশ্ব নেতারা এখন দুবাইতে কপ২৮ জলবায়ু শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছেন।

নিবন্ধে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক বিপর্যয়, যা গরীবদের ওপর ধনীরা চাপিয়ে দেয় এবং ক্রমবর্ধমান হারে এটি তাদের নিজেদের ওপর চাপিয়ে দেওয়া হয়। দুবাইতে কপ২৮ জলবায়ু সম্মেলনের জন্য আমন্ত্রিত বিশ্ব নেতাদের বুঝতে হবে যে তাদের টপ-ডাউন (উপর থেকে নিচে) পদ্ধতি কখনোই কাজ করতে পারে না। বরং জলবায়ু পরিবর্তন মোকাবিলার লড়াইয়ের জন্য আমাদের ক্ষতিগ্রস্তদের দায়িত্ব দিতে হবে, এই লড়াইয়ে তাদের অর্থায়ন করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নেতাদের মতদ্বৈততায় জলবায়ু বিপর্যয় থেমে থাকবে না। এর ফলে এরই মধ্যে জনপদের ওপর টাইফুন এবং বন্যা হচ্ছে। খরার কারণে ফসল উৎপাদন ব্যাহত হওয়ায় ক্ষুধা ছড়িয়ে পড়ছে। জলবায়ু তহবিলের একটি ক্ষুদ্র অংশই জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাবের সঙ্গে লড়াই করা লোকেদের কাছে পৌঁছায়। তাদের নিজেদের এবং জীবিকা রক্ষায় প্রয়োজনীয় সংস্থান ছাড়া তারা আরও দুর্বল হয়ে পড়ছে। জলবায়ু অনাচার ও বৈষম্য আরও বাড়ছে।

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের প্রথম সারিতে থাকা মানুষদের রক্ষায় সহায়তা না করলে বৈশ্বিক পর্যায়ে জলবায়ু কার্যক্রমের কোনো মানে হয় না মন্তব্য করে শেখ হাসিনা ও প্যাট্রিক ভারকুইজেন বলেন, আমাদের স্থানীয়ভাবে পরিচালিত জলবায়ু-স্থিতিস্থাপক উদ্যোগের জন্য প্রয়োজনীয় সব তহবিল দ্রুত এবং দক্ষতার সঙ্গে হস্তান্তর করার উপায় খুঁজে বের করতে হবে। এ জন্য নতুন চিন্তাভাবনা এবং একটি নতুন পদ্ধতি উদ্ভাবন প্রয়োজন। কপ২৮ সম্মেলেনে বিশ্বকে অভিযোজন অর্থায়ন দ্বিগুণ করতে হবে। ক্ষতিগ্রস্তদের জন্য করা তহবিল অবশ্যই সম্পূর্ণরূপে কার্যকর হতে হবে। যাতে আমরা অবকাঠামো পুনর্নির্মাণ এবং জলবায়ু প্রভাবগুলোর সঙ্গে আরও কার্যকরভাবে খাপ খাইয়ে নিতে স্থানীয় সম্প্রদায়ের চাহিদা মেটাতে দ্রুত এবং জরুরি ভিত্তিতে প্রতিক্রিয়া জানাতে পারি। এটি জলবায়ু ন্যায়বিচারের প্রতিও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button