আন্তর্জাতিক

মন্ত্রিত্ব পেতে নারীদের আরও অপেক্ষা করতে হবে: তালেবান

ক্ষমতাগ্রহনে পর নারীদের বাদ দিয়েই আফগানিস্তানে নতুন সরকার গঠন করেছে তালেবান। বিশ্বব্যাপী সমালোচনা ও আফগান নারীদে আন্দোলনের মুখে পড়ে মন্ত্রিসভায় নারীদের অন্তর্ভুক্ত করার কথা বললেও. সেটি এখনই নয় বলেও জানিয়েছে দেশটি।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) আফগান ক্ষমতাসীন গোষ্ঠীটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এই তথ্য জানিয়েছেন বলে মার্কিন সংবাদমাধ্যম ফোর্বস এক প্রতিবেদনে উল্লেখ করেছেন।

তালেবান নেতারা বলছে, তারা চায় নারীরা মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হয়ে মানুষের সেবা করার সুযোগ লাভ করুক। কিন্তু নারীদের চাকরিতে যোগদান এবং মেয়ে শিক্ষার্থীদের স্কুলে ফিরে যাওয়ার মতো সেটিও এখনই সম্ভব নয়। ফোর্বস বলছে, তালেবান বরাবরের মতো নারী ও মেয়েদের স্বাধীনতার ব্যাপারে কাবুলের নতুন সরকার বারবার অঙ্গীকার করলেও বাস্তবে সেটি থেকে আফগান নারীরা বঞ্চিত হচ্ছেন।

মঙ্গলবার তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান, আফগানিস্তানের নতুন মন্ত্রিসভায় নারীদের মতো সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি এবং তালেবানের সঙ্গে সংশ্লিষ্ট নয়; এমন ব্যক্তিদেরকেও অন্তর্ভুক্ত করা হবে। তবে এক্ষেত্রেও নির্দিষ্ট করে তিনি কোনো সময় উল্লেখ করেননি।

এর আগে মেয়ে শিক্ষার্থীদেরকে শিক্ষা থেকে দূরে রাখার অভিযোগটি গত শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র কাছে অস্বীকার করেন মুজাহিদ। যদিও গত শনিবার থেকে আফগানিস্তানে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে এবং সেখানে কেবল ছেলে শিক্ষার্থী ও পুরুষ শিক্ষকদেরকেই বিদ্যালয়ে আসার অনুমতি দেওয়া হয়েছে।

তবে মেয়েদের শিক্ষার বিষয়ে মঙ্গলবার তালেবানের এই মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আমরা এই বিষয়টি চূড়ান্ত করছি… যত তাড়াতাড়ি সম্ভব মেয়েরা স্কুলে ফিরতে পারবে। কিন্তু গত সপ্তাহে বন্ধ হয়ে যাওয়া আফগানিস্তানের নারীকল্যাণবিষয়ক মন্ত্রণালয়ের ব্যাপারে কোনও মন্তব্য করেননি তালেবানের এই শীর্ষ নেতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button