জাতীয়

কুসিক নির্বাচন আগামীকাল: সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করবে ইসি

আগামীকাল বুধবার (১৫ জুন) কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক), পাঁচটি (গোপালগঞ্জের মুকসুদপুর ও গোপালগঞ্জ, রাঙ্গামাটির বাঘাইছড়ি, সিলেটের বিয়ানীবাজার এবং মেহেরপুরের মেহেরপুর পৌরসভা) পৌরসভা ও ১৩২টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এরমধ্যে কুসিক ও পাঁচ পৌরসভার ভোটকেন্দ্রে ও ভোটকক্ষের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য ১ হাজার ৪৪০টি সিসি ক্যামেরা ব্যবহার করছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ মঙ্গলবার ১৪ জুন, ইসির যুগ্ম-সচিব ও পরিচালক এসএম আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ইতোমধ্যে এসব নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রয়োজনীয় নির্বাচনী মালামাল সংশ্লিষ্ট এলাকায় পৌঁছে গেছে। ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে।

সিটি কর্পোরেশনের ওয়ার্ড ২৭টি, সংরক্ষিত ওয়ার্ড: ৯টি; ভোটকেন্দ্র: ১০৫টি; ভোটকক্ষ: ৬৪০টি; মোট ভোটার: ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার, ১ লাখ ১২ হাজার ৮২৬ জন পুরুষ ভোটার এবং দু’জন ‘হিজড়া’ ভোটার রয়েছেন।

কুসিক নির্বাচনে মেয়র পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র হিসেবে কামরুল আহসান বাবুল, মো. মনিরুল হক সাক্কু ও মোহাম্মদ নিজাম উদ্দিন।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে প্রার্থী ১৩৬ থাকলেও দুইজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ২৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন ভোটের মাঠে রয়েছেন। সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের ক্ষেত্রে ৫ নম্বর ও ১০ নম্বর ওয়ার্ডে দু’জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button